বাসস দেশ-২৩ : আত্মসমর্পণের সময় জেনারেল নিয়াজী কাঁদছিলেন

368

বাসস দেশ-২৩
বিজয় ১৯৭১-আত্মসমর্পণ
আত্মসমর্পণের সময় জেনারেল নিয়াজী কাঁদছিলেন
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মিত্র বাহিনীর কাছে রমনা রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণকালে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় কমান্ডের অধিনায়ক লে. জেনারেল এ এ কে নিয়াজীর চোখ অশ্রুভেজা ছিল।
মার্কিন দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস-এর সাংবাদিক জেমস পি. স্টেরবা তার প্রতিবেদন ‘ইন ঢাকা, দ্য কিলিংস পার্সিস্ট অ্যামিড রেভেলরি’ এবং যুক্তরাজ্যের দ্য টাইমস অব লন্ডন-এর সাংবাদিক পিটার ও’ লাফলিন তার প্রতিবেদনে ‘পাকিস্তানী জেনারেল, নিয়ার টু টিয়ার্স, সাইন্স এট রেসকোর্স সেরিমনি’ শীর্ষক প্রতিবেদনে আত্মসমর্পণের অনুষ্ঠানের বিবরণ তুলে ধরেছিলেন। প্রতিবেদন দু’টি যথাক্রমে ১৯৭১ সালে ১৬ এবং ১৭ ডিসেম্বর প্রকাশিত হয়েছিল।
সাংবাদিক জেমস পি. স্টেরবা তার প্রতিবেদনে আত্মসমর্পণে বিবরণে লিখেছেন, ‘জেনারেল অরোরা আত্মসমর্পণে দলিলাদি উপস্থাপন করেন এবং জেনারেল নিয়াজী দাঁড়িয়ে সেগুলো সতর্কতার সাথে পাঠ করে বসেন এবং কলম দিয়ে স্বাক্ষর করেন। তখন পাকিস্তানী সেনাপতি অশ্রুসিক্ত চোখে আবার দাঁড়ান, ধীরে ধীরে তার পিস্তলটি বের করেন এবং সেটি জেনারেল অরোরার হাতে তুলে দেন।’
তিনি আরো লিখেছেন, আত্মসমর্পণ দলিলে স্বাক্ষরের পরপরই ‘একজন তরুণ বাঙালি পাকিস্তানী জেনারেল নিয়াজীর মাথার ওপরে বাংলাদেশের জাতীয় পতাকা উড়াতে থাকে।’
টাইমস অব লন্ডনের সাংবাদিক পিটার ও’লাফলিন তার ‘পাকিস্তানী জেনারেল, নিয়ার টু টিয়ার্স, সাইনস এট রেসকোর্স সেরিমনি’ শিরোনামে প্রতিবেদনে লিখেছেন, ঢাকার রেসকোর্স ময়দানের সম্মুখভাগে জনতার কোলাহল পরিবেষ্টিত একটি টেবিলে লে. জেনারেল এএকে নিয়াজী যখন আত্মসমর্পণে শর্তাবলীতে স্বাক্ষর করেন, তখন তাকে মলিন লাগছিলো। অন্যদিকে তখনো গুলির শব্দ শোনা যাচ্ছিলো।
প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সেনারা রেসকোর্স ময়দান ঘিরে রেখেছিলো আর শত শত বাঙালী জয় বাংলা শ্লোগান দিচ্ছিলো। যখন অশ্রুসজল জেনারেল নিয়াজী সেখানে যান তখন ঘিরে থাকা বাংলাদেশী জনতা আনন্দ-উল্লাস করছিলো।
আত্মসমর্পণ অনুষ্ঠানে উপস্থিত ভারতীয় সেনা কর্মকর্তা লে. কর্নেল বিপি হিকি’র উদ্বৃতি দিয়ে তিনি লিখেন, ‘তখন অরোরা, রীতি অনুযায়ী নিয়াজীর কাঁধ থেকে তার র‌্যাঙ্ক ব্যাজ খুলে নেন।’
সে সময় পাকিস্তানী সেনারা তাদের হাতে থাকা অস্ত্র মাটিতে রাখে, জেনারেল অরোরাকে কাঁধে করে ওপরে তোলা হয় এবং ভারতীয় সেনাদের লক্ষ্য করে জনতা পুষ্পবর্ষণ করে।
বাসস/এএইচজে/এমএইচআর/অনু-এমকে/১৯৫২/আহো/রশিদ/-আরজি