বাসস দেশ-৮ : নতুন মজুরী কাঠামোতে অসামঞ্জস্য থাকলে আলোচনা করে সমাধান করা হবে : শ্রম প্রতিমন্ত্রী

116

বাসস দেশ-৮
শ্রম প্রতিমন্ত্রী-আহবান
নতুন মজুরী কাঠামোতে অসামঞ্জস্য থাকলে আলোচনা করে সমাধান করা হবে : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ১৫ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরী কাঠামোতে কোন প্রকার অসামঞ্জস্য থাকলে জানুয়ারী মাসে সকলের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে।
আজ শনিবার সচিবালয়ে গার্মেন্টস শিল্পের চলমান শ্রম পরিস্থিতি নিয়ে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির এক জরুরী সভায় তিনি এ কথা বলেন।
আগামী ১৭ তারিখ থেকে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহবান জানিয়ে মুজিবুল হক বলেন, নতুন মজুরী কাঠামোর গেজেট প্রকাশিত হওয়ার পর মজুরী কাঠামোর দু-একটি ধাপ নিয়ে শ্রমিকদের মাঝে ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে। নারায়ণগঞ্জ, গাজীপুর এবং আশুলিয়ায় কিছু কারখানাতে এ বিষয়টি নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে। কোন গ্রেডেই মুল বেতন কমবে না।
শ্রম প্রতিমন্ত্রী কারখানা পর্যায়ে নতুন মজুরী কাঠামো নিয়ে শ্রমিকদের মাঝে স্পষ্ট ধরণা প্রদানে মালিকদের পরার্মশ দেন এবং শ্রমিকদের সঙ্গে মালিকদের সৌহাদ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টিরও আহবান জানান।
সভায় মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বিজিএমইএ এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ, কালকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূইয়া, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ বায়, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশন এর সভাপতি আমিরুল হক আমিন, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপনসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং মালিক-শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৫৩০/কেজিএ