বাসস ক্রীড়া-১২ : প্রিমিয়ার লীগে ম্যান ইউর মোকাবেলায় লিভারপুল, খোলস থেকে বেরুতে চায় ম্যানসিটি

277

বাসস ক্রীড়া-১২
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার-প্রিভিউ
প্রিমিয়ার লীগে ম্যান ইউর মোকাবেলায় লিভারপুল, খোলস থেকে বেরুতে চায় ম্যানসিটি
লন্ডন, ১৪ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : আন্তর্জাতিক মিশন শেষে ফের ঘরোয়া লীগে মনোযোগ দিতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাবগুলো। আগামীকাল শনিবার ঘরোয়া ফুটবলে ম্যানচেস্টার সিটি প্রতিদ্বন্দ্বিতা করবে এভারটনের। এ ম্যাচ দিয়েই লীগের সর্বশেষ ম্যাচে চেলসির বিপক্ষে হারের গন্ডি থেকে বের হবার চেস্টা করবে পেপ গার্দিওলার শিষ্যরা। পরের দিন হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড লড়বে টেবিলের শীর্ষ পয়েন্টধারী লিভারপুলের।
সাম্প্রতিক সময়ে লিভারপুলের বিপক্ষে দারুন রেকর্ড রয়েছে ইউনাইটেডের। আট লীগ ম্যাচের একটিতেও হারেনি তারা।
এদিকে সব ধরেন প্রতিযোগিতায় আর্সেনালকে টানা ২১ ম্যাচে অপরাজিত রেখেছেন কোচ উনাই এমেরি। রোববার তারা মুখোমুখি হবে ধুকতে থাকা সাউদাম্পটনের। ব্রাইটনের মোকাবেলা করতে এদিন সাউথকোস্ট সফরে যাবে চেলসি।
এদিকে চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্ব নিশ্চিত করার পর একেবারেই তরতাজা মনোভাব নিয়ে ঘরোয়া লীগে ফিরছে টোটেনহ্যাম হটস্পার্স। শনিবার ওয়েম্বলিতে বার্নলির মোকাবেলা করবে তারা। গত বছর লিভারপুলের ফাটল ধরা রক্ষণ অতিক্রম করতে না পেরে তোপের মুখে পড়েছিলেন ইউনাইটেডের কোচ হোসে মরিনহো। ম্যাচে গোলশুন্য ড্র করার কারণে দারুন ক্ষতি গুনতে হয়েছিল তার দলকে। তবে এবার এ্যানফিল্ডে ড্র করাটা ইউনাইটেডের জন্য হবে ভাল ফল। কিন্তু রোববারের লীগ ম্যাচে হেরে গেলে শীর্ষ চার দলের সঙ্গে ১১ পয়েন্টে পিছিয়ে পড়তে হবে তাদের।
এদিকে লিভারপুলের হয়ে ইউনাইটেডকে তছনছ করার জন্য মুখিয়ে আছেন রবার্তো ফিরমিনো, মোহাম্মদ সালাহ ও সাদিও মানেরা। এদের মধ্যে দারুন ফর্মে রয়েছেন সালাহ। একের পর এক গোল করে নিজের সংগ্রহকেও সমৃদ্ধ করে চলেছেন এই মিশরীয়।
সার্জিও এগুয়েরোর ইনজুরির কারণে পেপ গার্দিওলার একাদশে জায়গা পেলেও খুব একটা সুবিধা করতে পারছেননা গ্যাব্রিয়েল জেসুস। গত আগস্ট থেকে লীগে তার কোন গোল নেই। তবে তার সমর্থনে এগিয়ে এসেছে কোচ গার্দিওলা। একেবারেই নির্ভার থাকার পরামর্শ দিয়েছেন তিনি। যদিও নিজে ছক কসছেন এই ব্রাজিলীয়কে দিয়ে কিভাবে সেরাটা আদায় করা যায়। দারুন সম্ভাবনা নিয়ে সিটিতে ক্যারিয়ার শুরু করেছিলেন জেসুস। কিন্তু এগুয়েরোর সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকতে পারেননি তিনি। এখনো পর্যন্ত গার্দিওলার আস্থা অর্জন করতে পারেননি ২১ বছর বয়সি এই ফরোয়ার্ড। এই মৌসুমে মাত্র চারটি প্রিমিয়ার লীগের ম্যাচে সুযোগ পেয়েছেন তিনি। এগুয়েরো অনুপস্থিতি সত্ত্বেও গত সপ্তাহে চেলসির বিপক্ষে ম্যাচের একাদশে জায়গা হয়নি তার।
ঘরোয়া লীগে ফেরার মুহূর্তে আর্সেনালের শংকার জায়গাটির নাম রক্ষনভাগ। প্রতিষ্ঠিত কোন সেন্টার ব্যাককে ছাড়াই সাউদাম্পটনের মোকাবেলা করতে হবে তাদের। আগের ম্যাচে পরপর হলুদ কার্ড দেখার কারণে নিষিদ্ধ রয়েছেন সক্রেটিস ও সাকদ্রান মুস্তাফি। আর কনসটেনটিন ও হোল্ডিং রয়েছেন ইনজুরিতে। যে কারণে দলবদলের জানালা খোলার সঙ্গে সঙ্গে ডিফেন্ডার সংগ্রহ করার কথা জানিয়েছেন কোচ উনাই এমেরি।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৩/স্বব