বাসস দেশ-১৪ : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

136

বাসস দেশ-১৪
বুদ্ধিজীবী দিবস
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৮ (বাসস) : স্বেচ্ছায় রক্তদান, পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। আজ ভোরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাচ ধারণ করা হয়।
এছাড়া আজ সকালে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যূরালে এবং সকাল ৯টায় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ও উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়া ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে বিন¤্র শ্রদ্ধা নিবেদন করে মোনাজাত করা হয়। এছাড়া আজ সকালে এক স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর শুভ উদ্বোধন করা হয়।
সকাল ১১টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ডা. মিল্টন হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আলোচনা সভায় উপস্থিত ছিলেন শহীদ ডা. আবদুল আলীম চৌধুরীর সহধর্মিণী ও বিশিষ্ট শিক্ষাবিদ শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী।
অলোচনা সভায় শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী বলেন, শহীদদের রক্তে ভেজা বাংলাদেশে শহীদদের অবমাননা হতে পারে না। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের স্বাধীনতা বিরোধীদের নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়েছে। এটা কি মুক্তিযুদ্ধের চেতনার সাথে উপহাস করা নয়? বুদ্ধিজীবীসহ শহীদদের সাথে বেইমানি করা নয়? স্বাধীনতা বিরোধীরা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাওয়ায় শহীদ বুদ্ধিজীবীসহ শহীদদের পরিবারবর্গের সদস্যদের স্বজন হারানোর বেদনা শতগুণে বাড়িয়ে দিয়েছে।
বাসস/সবি/এমএআর/১৮১০/অমি