বাসস ক্রীড়া-১০ : চেলসিকে পরাজয়ের হাত থেকে রক্ষা করলেন গিরুদ

118

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ইউরোপা
চেলসিকে পরাজয়ের হাত থেকে রক্ষা করলেন গিরুদ
বুদাপেস্ট, ১৪ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ইউরোপা লীগ ফুটবল টুর্নামেন্টে দুর্বল প্রতিপক্ষ ভিডির কাছে পরাজয়ের হাত থেকে চেলসিকে রক্ষা করলেন অলিভার গিরুদ। বৃহস্পতিবার গ্রুপামা এ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচে অবশ্য খর্ব শক্তির দল নিয়েই মাঠে নেমেছিল প্রিমিয়ার লীগ জায়ান্টরা। এতেই সংগ্রাম করে ২-২গোলে ড্র করতে হয়েছে মরিজিও সারির শিষ্যদের।
ইতোমধ্যে অবশ্য এল গ্রুপ থেকে পরের রাউন্ড নিশ্চিত করে নিয়েছিল লন্ডনের নীল জার্সির ক্লাবটি। যে কারণে দুর্বল ভিডির বিপক্ষে খর্ব শক্তির দল নামায় তারা। গত সপ্তাহে ম্যানচেস্টার সিটির মোকাবেলা করা দলে ১০টি পরিবর্তন আনেন কোচ। এতেই বিপত্তিতে পড়ে যায় প্রিমিয়ার লীগে শিরোপার দৌঁড়ে থাকা ক্লাবটি। শুরুতে ম্যাচের ৩০তম মিনিটে উইলিয়ানের গোলে এগিয়ে যাওয়ার ২ মিনিট পর ইথান আমপাডুর আত্মঘাতী গোল বিপাকে ফেল দেয় চেলসিকে (১-১)। দ্রুতই সমতায় ফিরতে হয় তাদের।
দ্বিতীয়ার্ধের খেলা শুরু হবার ১১মিনিটের মধ্যে স্বাগতিক ভিডির হয়ে রোইচ নেগো গোল করলে পিছিয়ে পড়ে চেলসি (২-১)। এরপর স্বাগতিক জমাট রক্ষনে বার বার আছড়ে পড়েছে চেলসির আক্রমণভাগ। শেষ পর্যন্ত গিরুদ বদলী হিসেবে মাঠে নেমে তাদেরকে হারের লজ্জা থেকে রক্ষা করেন। ম্যাচের ৭৫তম মিনিটে গোল করে চেলসিকে সমতায় ফিরিয়ে আনেন তিনি (২-২)। গ্রুপের অন্য ম্যাচে বেতি ৩-১ গোলে জয় পেয়েছে পিএওকের বিরুদ্ধে।
এ দিন রাতে গোটা ইউরোপ জুড়ে বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হয় লীগের বেশ কটি ম্যাচ। ‘এ’ গ্রুপের ম্যাচে বায়ার লেভারকুজেন ৫-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে এইকে লার্নাচাকে। এফসি জুরিখ ১-১ গোলে ড্র করে লুডুগোরেটসকে।
‘বি’ গ্রুপে সালজবার্গ ২-১ গোলে হারিয়েছে সেল্টিককে। অন্য ম্যাচে ১-১ গোলে ড্র করে আরবি লিপজিগ ও রোজেনবার্গ। ‘সি’ গ্রুপে বর্দু ১-০ গোলে হারিয়েছে এফসি কোপেনহেগেনকে। অন্য ম্যাচে স্লাভিয়া প্রাগ ২-০ গোলে হারা জেনিত সেন্ট পিটার্সবার্গকে।
‘ডি’ গ্রুপে স্পার্তাক ট্রনাভা ১-০ গোলে হারিয়েছে ফেনাবেচকে। অপর ম্যাচে গোল শুন্য ড্র করেছে ডায়নামো জাগ্রেব ও এন্ডারলেক্ট। ‘ই’ গ্রুপের ম্যাচে আর্সেনাল ১-০ গোলে হারিয়েছে কারাবাগকে। স্পোর্টিং লিসবন ৩-০ গোলে হারায় ভর্সকলা পালটাভাকে। ‘এফ’ গ্রুপের ম্যাচে এসি মিলান ১-৩ গোলে হেরে গেছে অলিম্পিয়াকোসের কাছে। আর রিয়াল বেতিস গোল শুন্য ড্র করেছে দুদেলেঞ্জের সঙ্গে।
‘জি’ গ্রুপে স্পেনের ভিলারিয়াল ২-০ গোলে পরাজিত করেছে রাশিয়ার স্পার্তাক মস্কোকে। রেপিড ভিয়েনা ১-০ গোলে হারায় রেঞ্জার্সকে। ‘এইচ’ গ্রুপে ফ্রাঙ্কফুর্ট ২-১ গোলে হারায় ল্যাৎসিওকে। এপোলন লিমাসোলের কাছে ৩-১ গোলে হার মানে মার্সেই।
গ্রুপ ‘আই’ এর ম্যাচে জেন্ক ৪-০ গোলে হারায় সাপসব্রোকে। মালমোর কাছে ১-০ গোলে হার মানে বেসিকতাস। ‘জে’ গ্রুপে সেভিয়া ৩-০ গোলে ক্রাসনোডারকে হারালেও গোল শুন্য ড্র করেছে অপর দুই দল আকিসার বেলেদিসপোর ও স্ট্যান্ডার্ড লিগ। ‘কে’ গ্রুপের ম্যাচে ডাননামো কিয়েভ ০-১ গোলে জাবালোনেসের কাছে হেরে গেলেও রেনিস ২-০ গোলে হারিয়েছে আস্তানাকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৪০/স্বব