বাসস ক্রীড়া-৮ : প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ২৭৭ রান

133

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-পার্থ টেস্ট
প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ২৭৭ রান
পার্থ, ১৪ ডিসেম্বর ২০১৮ (বাসস) : টস জিতে আগে ব্যাটিং করে ভারতের বিপক্ষে পার্থ টেস্টের প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ২৭৭ রান। হাফ সেঞ্চুরি পেয়েছেন তিন ব্যাটসম্যান।
চার ম্যাচ সিরিজে পার্থের নতুন ভেন্যুতে চলমান দ্বিতীয় টেস্টে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় এডিলেড ম্যাচ হারা স্বাগতিক অস্ট্রেলিয়া। ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টটি অনুষ্ঠিত হচ্ছে। টস লড়াইয়ে জিতেই আগে ব্যাটিং বেছে নেয় অ্যাডিলেড টেস্টে হারা অস্ট্রেলিয়া। দুই ওপেনার মার্কাস হ্যারিস ও অ্যারন ফিঞ্চ দলকে ভালো সূচনা এনে দেন।
৩৫ দশমিক ২ ওভারে ১১২ রানের জুটি গড়েন হ্যারিস ও ফিঞ্চ। ৬টি চারে ৫০ রান করা ফিঞ্চকে আউট করে মধ্যাহ্ন-বিরতির পর ভারতকে প্রথম সাফল্য এনে দেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ।
অস্ট্রেলিয়ার প্রথম উইকেট পতনের জন্য পাঁচ বোলার ব্যবহার করতে হওয়ায় চিন্তায় পড়তে হয় ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। তবে প্রথম উইকেট পতনের পরই ভারতকে দ্রুত আরও ৩টি সাফল্য এনে দেন দলের বোলাররা। ১ উইকেটে ১১২ রান থেকে অস্ট্রেলিয়াকে ৪ উইকেটে ১৪৮ রানে পরিণত করেন ভারতীয় বোলাররা।
উসমান খাজাকে ৫ রানে উমেশ যাদব, হ্যারিসকে ৭০ রানে হনুমা বিহারি ও পিটার হ্যান্ডসকম্বকে ৭ রানে থামিয়ে দেন ইশান্ত শর্মা। ফলে ভালো শুরুর পরও চা-বিরতির আগে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া।
তবে পঞ্চম উইকেটে দলকে চাপমুক্ত করেন শন মার্শ ও ট্রাভিস হেড। ব্যাট হাতে উইকেটে আকড়ে থাকেন তারা। পাশাপাশি রানের চাকা সচলও রাখেন মার্শ ও হেড। এতে দলের স্কোর দু’শ ছাড়িয়ে যায়। তাই এই জুটি দিয়েই দিন শেষ করার স্বপ্ন দেখছিলো অস্ট্রেলিয়া। কিন্তু সেটি হতে দেননি বিহারি ও ইশান্ত।
উইকেটে সেট হয়ে যাওয়া মার্শ ও হেডকে বিদায় দেন যথাক্রমে বিহারি ও ইশান্ত। মার্শ ৪৫ ও হেড ৫৮ রান করেন। দলীয় ২৫১ রানের মধ্যে এই দু’জন বিদায় ঘটে। পঞ্চম উইকেটে ৮৪ রানের জুটি গড়েন মার্শ ও হেড। তাদের বিদায়ের পর আর কোন উইকেটের পতন হতে দেননি অধিনায়ক টিম পাইন ও প্যাট কামিন্স। দিন শেষে অবিচ্ছিন্ন ২৬ রান করেন তারা। পাইন ১৬ ও কামিন্স ১১ রানে অপরাজিত আছেন। ভারতের ইশান্ত-বিহারি ২টি করে, বুমরাহ-উমেশ ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ২৭৭/৬, ৯০ ওভার (হ্যারিস ৭০, হেড ৫৮, ফিঞ্চ ৫০, ইশান্ত ২/৩৫)।
বাসস/এএসজি/এএমটি/১৬৫৫/স্বব