বাসস ক্রীড়া-৫ : দেশের অষ্টম ও বিশ্বের ২শতম ওয়ানডে স্টেডিয়াম সিলেট

129

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-সিলেট
দেশের অষ্টম ও বিশ্বের ২শতম ওয়ানডে স্টেডিয়াম সিলেট
সিলেট, ১৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশের অষ্টম ও বিশ্বের ২শতম ওয়ানডে স্টেডিয়াম হিসেবে আজ অভিষেক হলো সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে দিয়ে ৫০ ওভার ফর্মেটে আজ অভিষেক হলো সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। এ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ওয়ানডে ভেন্যুর তালিকায় নাম তুললো সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।
এর আগে আন্তর্জাতিক ওয়ানডে ভেন্যুর তালিকায় বাংলাদেশের সাতটি স্টেডিয়ামের নাম উঠে। স্টেডিয়ামগুলো হলো- চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম, ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম, খুলনা বিভাগের শেখ আবু নাসের স্টেডিয়াম, নারায়ণগঞ্জের ফতুল্লার ওসমান আলী স্টেডিয়াম ও ঢাকার মিরপুরের শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম।
বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ভেন্যু হিসেবে অভিষেক হয় চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম ও ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। উইলস এশিয়া কাপে ১৯৮৮ সালের ২৭ অক্টোবর অভিষেক হয় চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম ও ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের। টুর্নামেন্টে চট্টগ্রামে মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ ও ভারত এবং ঢাকায় লড়াই করে পাকিস্তান-শ্রীলংকা। ভারত ৯ উইকেটে ও শ্রীলংকা ৫ উইকেটে জয় পায়।
এরপর ২০০৬ সালের ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের তৃতীয় ওয়ানডে ভেন্যু হিসেবে অভিষেক হয় বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামের। ঐ দিন দ্বিপক্ষীয় সিরিজের প্রথম ওয়ানডেতে লড়ে বাংলাদেশ ও শ্রীলংকা। ঐ ম্যাচে ৫ উইকেটে জয় পায় লংকানরা।
শহীদ চান্দুর স্টেডিয়ামের অভিষেকের পাঁচ দিন পর প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের তৃতীয় ম্যাচটিতে ৭৮ রানে জয় পায় লংকানরা।
একই বছরের মার্চে তিন দিনের ব্যবধানে ওয়ানডে অভিষেক হয় খুলনার শেখ আবু নাসের ও নারায়নগঞ্জের ফতুল্লাস্থ ওসমান আলী স্টেডিয়ামের। কেনিয়ার বিপক্ষে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে দিয়ে শেখ আবু নাসের এবং ও তৃতীয় ওয়ানডে দিয়ে খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের যাত্রা শুরু হয়। ম্যাচ দ’ুটিতে যথাক্রমে ৯ উইকেট ও ২০ রানে জিতেছিল বাংলাদেশ।
সিলেটের আগে বাংলাদেশে সর্বশেষ অভিষেক হওয়া ভেন্যু ঢাকার মিরপুরস্থ হোম অব ক্রিকেট শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। বাংলাদেশের সপ্তম হলে বিশ্বের ১৬৩তম আন্তর্জাতিক ভেন্যু হয় শেরে-বাংলা স্টেডিয়াম। ২০০৬ সালের ৮ ডিসেম্বর মিরপুরে প্রথম ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপক্ষীয় পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ।
বাসস/এএসজি/এএমটি/১৫৫১/স্বব