বাসস দেশ-২২ : শিল্প-কারখানা লাভজনক করতে দক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে : ভারপ্রাপ্ত শিল্পসচিব

147

বাসস দেশ-২২
শিল্প মন্ত্রণালয়-আলোচনা
শিল্প-কারখানা লাভজনক করতে দক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে : ভারপ্রাপ্ত শিল্পসচিব
ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : শিল্পসচিব (ভারপ্রাপ্ত) মো. আবদুল হালিম বলেছেন, রাষ্ট্রায়ত্ত শিল্প-কারখানা লাভজনক করতে সংশ্লিষ্ট সবাইকে সর্বোচ্চ আন্তরিকতা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে।
তিনি আজ বৃহস্পতিবার রাজধানীর দিলকুশার বিসিআইসি মিলনায়তনে মহান বিজয় দিবস-২০১৮ উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
শিল্প-কারখানায় বিদ্যমান কাঁচামাল, মেশিনারিজ ও সম্পদের দক্ষ ব্যবহারের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করে আবদুল হালিম বলেন, এর মাধ্যদিয়েই দেশের শিল্পখাতের প্রবৃদ্ধি বাড়বে এবং রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১’র সফল বাস্তবায়ন সম্ভব হবে।
তিনি রাষ্ট্রায়ত্ত শিল্পখাতে অগ্রগতির চলমান ধারা গতিশীল করতে সংশ্লিষ্ট সকলকে প্রতিদিন নিজ-নিজ কাজে একটু হলেও গুণগত পরিবর্তন আনারও তাগিদ দেন।
শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এনামুল হকের সভাপতিত্বে অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম, বিসিআইসি’র চেয়ারম্যান শাহ্ মো. আমিনুল হক প্রমুখ বক্তৃতা করেন।
শিল্পসচিব (ভারপ্রাপ্ত) বাঙালি জাতিকে প্রতিরোধী জাতি হিসেবে অবিহিত করে বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে অস্ত্রের জোরে নয়, বুদ্ধি, কৌশল ও সাহসিকতার জোরে বাঙালিরা পাকিস্তানী হানাদারবাহিনীকে পরাস্ত করেছিল। ওই মেধা ও বুদ্ধি কাজে লাগিয়ে শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপ দিতে হবে। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় নিজেকে উজ্জীবিত করতে স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানার পরামর্শ দেন।
এই অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত দশ বছরে বাংলাদেশের শিল্পখাতে উন্নয়নের যে জোয়ার বয়ে গেছে তার মাধ্যমে জাতির পিতার অর্থনৈতিক মুক্তির স্বপ্ন অনেকটাই পূরণ হয়েছে। ইতোমধ্যে জিডিপি প্রবৃদ্ধি ৭ দমমিক ৮৬ শতাংশে উন্নীত হয়েছে, যা চলতি অর্থবছরে ৮ শতাংশ ছাড়িয়ে যাবে বলে তারা উল্লেখ করেন।
বক্তারা বলেন, শিল্পখাতে একটি মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বিজয়ের প্রকৃত স্বাদ পৌঁছে দেয়া হবে।
বাসস/সবি/জেডআরএম/১৮২০/এএএ