বাসস দেশ-২১ : বাংলাদেশের উন্নয়নে কোরিয়ার অংশীদারিত্ব অব্যাহত থাকবে : কোরিয়ান সংসদীয় প্রতিনিধি

133

বাসস দেশ-২১
সংসদ সচিব-কোরিয়া
বাংলাদেশের উন্নয়নে কোরিয়ার অংশীদারিত্ব অব্যাহত থাকবে : কোরিয়ান সংসদীয় প্রতিনিধি
ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : সফররত দক্ষিণ কোরিয়ার সংসদীয় প্রতিনিধি দলের পক্ষ থেকে বাংলাদেশের উন্নয়নে কোরিয়ার অংশীদারিত্ব অব্যাহত রাখার কথা উল্লেখ করা হয়েছে।
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সাথে দক্ষিণ কোরিয়ার সংসদ সদস্য ওন হেই ইয়ংএর নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল আজ সংসদ সচিবালয়ে সাক্ষাৎ করে এ কথা জানায় ।
সাক্ষাৎকালে তারা বাংলাদেশ জাতীয় সংসদ ও দক্ষিণ কোরিয়ার সংসদের দ্বিপাক্ষিক সম্পর্ক,সংসদের কার্যক্রমে তথ্য প্রযুক্তির ব্যবহার ও আসন্ন জাতীয় সংসদে নবনির্বাচিত সংসদ সদস্যদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন নিয়ে আলোচনা করেন।
ড. জাফর আহমেদ খান বলেন, বাংলাদেশ জাতীয় সংসদের সাথে দক্ষিণ কোরিয়ার বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। তিনি বলেন কোরিয়াতে বাংলাদেশি প্রবাসীরা মর্যাদা ও সুনামের সাথে কাজ করছে-যা দেশের অর্থনীতির চাকাকে গতিশীল করতে ভূমিকা রাখছে।
বিশ্বে তথ্য প্রযুক্তি খাতে কোরিয়া একটি উজ্জল নক্ষত্র উল্লেখ করে তিনি বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের নিয়ে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোয়িকা) এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন দু’দেশের সংসদীয় কার্যক্রমে নতুনমাত্রা যোগ করবে।
তিনি বলেন বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া পরীক্ষিত বন্ধু । ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কোরিয়ান প্রতিনিধিদলের প্রধান লুই আই কান-এর নান্দনিক নকশা সমৃদ্ধ বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্যদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজনের আগ্রহ প্রকাশ করেন।
এ সময়ে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮০০/এএএ