বাসস ক্রীড়া-৯ : দ:আফ্রিকায় নির্ভিক ক্রিকেট খেলতে দলের প্রতি আহবান পাকিস্তান অধিনায়কের

159

বাসস ক্রীড়া-৯
পাকিস্তান-দ:আফ্রিকা
দ:আফ্রিকায় নির্ভিক ক্রিকেট খেলতে দলের প্রতি আহবান পাকিস্তান অধিনায়কের
করাচি, ১৩ ডিসেম্বর. ২০১৮(বাসস/এএফপি) : আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে দলকে নির্ভিক ক্রিকেট খেলার আহবান জানিয়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। দক্ষিণ আফ্রিকার মাটিতে পাকিস্তান দলের রেকর্ড তেমন সমৃদ্ধ নয়। গত পাঁচ সফরে দক্ষিণ আফ্রিকার মাটিতে মাত্র দু’টি টেস্ট জিতেছে পাকিস্তান।
আসন্ন সফরে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন টেস্ট, পাঁচ ওয়ানডে এবং তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে পাকিস্তান দল। আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নের প্রথম টেস্ট দিয়ে সফর শুরু করবে পাকিস্তান।
গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে নিউজিল্যান্ডের কাছে ২-১ ব্যাবধানে সিরিজ হারার পর দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে পাকিস্তান। এমন পরাজয়ের পরও সরফরাজ প্রোটিয়াদের বিপক্ষে ভাল ফলের আশা করছেন।
বার্তা সংস্থা এএফপি’কে সরফরাজ বলেন, ‘বাউন্সি ও সিমিং পিচের কারণে দক্ষিণ আফ্রিকার কন্ডিশন অত্যন্ত কঠিন। সুতরাং কাউকে সফল হতে হলে তাকে নির্ভিক ক্রিকেট খেলতে হবে।’
দক্ষিণ আফ্রিকা সফরে পাকিস্তান ১২ টেস্টে কেবলমাত্র ১৯৯৮ ও ২০০৭ সালে দুই ম্যাচে জয় পেয়েছে, ড্র করেছে মাত্র এক ম্যাচে। বাকি নয় ম্যাচে পরাজিত হয়েছে।
২০১৩ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল পাকিস্তান দল। সিনিয়র দুই খেলোয়াড় ইউনিস খান ও মিসবাহ উল হক দলে থাকা সত্ত্বেও জোহানেসবার্গ টেস্ট ক্রিকেটে নিজেদের সর্ব নি¤œ স্কোর ৪৯ রানে আউট হয়েছিল উপমহাদেশের দলটি।
এ দুই তারকার অনুপুস্থিতে এবার আজহার আলী ও আসাদ শফিকের দিকে তাকিয়ে থাকবে পাকিস্তান।
সরফরাজ বলেন, ‘আজহার ও শফিকের কাছ থেকে আমাদের বড় ইনিংস দরকার এবং সে সক্ষমতা তাদের রয়েছে। সুতরাং আমরা ভাল একটা সংগ্রহ দাঁড় করাতে পারলে ম্যাচ জয়ের জন্য ভাল বোলিং আক্রমণও আমাদের রয়েছে।’
সাফল্য পেতে তিনি নির্দিষ্ট করে পেসার মোহাম্মদ আমিরকে চিহ্নিত করেন।
দুর্বল পারফরমেন্সের কারণে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়া আমির সম্পর্কে সরফরাজ বলেন, ‘ঘরোয়া পর্যায়ে দুর্দান্ত পারফরমেন্স করার পর দলে ফিরেছেন আমির। সুতরাং টেস্টে তিনি উইকেট পাবেন আশা করছি।’
বেনোনিতে আগামী ১৯ ডিসেম্বর ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণ একাদশের বিপক্ষে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু করবে পাকিস্তান।
কেপ টাউনে ৩-৭ জানুয়ারি দ্বিতীয় এবং জোহানেসবার্গে ১১-১৫ জানুয়ারি তৃতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।
বাসস/এএফপি/স্বব/১৭৫০/মোজা/এএমটি