বাসস দেশ-২০ : শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ই-ফাইলিংয়ের মাধ্যমে ৮০ শতাংশ কার্যক্রমের নিষ্পত্তি

113

বাসস দেশ-২০
ই-ফাইলিং-মন্ত্রিপরিষদ
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ই-ফাইলিংয়ের মাধ্যমে ৮০ শতাংশ কার্যক্রমের নিষ্পত্তি
ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৮০ শতাংশ কার্যক্রম ই-ফাইলিংয়ের মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। এছাড়াও সকল কার্যক্রমে শতভাগ ই-ফাইলিং চালুর পরিকল্পনা রয়েছে।
আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল-বিষয়ক এক কর্মশালায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রধান অতিথির বক্তৃতায় এ কথা জানান।
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে শ্রমিকদের কল্যাণে সহায়তা প্রদানকে এ মন্ত্রণালয়ের একটি বড় সাফল্য উল্লেখ করে তিনি বলেন,অসহায় শ্রমিকদের কল্যাণে এটি একটি দৃষ্টান্তমূলক পদক্ষেপ।
মন্ত্রণালয়ে সচিব আফরোজা খানের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আশরাফ শামীম, সৈয়দ আহম্মদ,কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূঁইয়া এবং শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায় প্রমুখ বক্তৃতা করেন।
কর্মশালায় জানানো হয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের গঠিত প্রতিকার সেবাবক্সের মাধ্যমে ২০১৮-১৯ অর্থ বছরে শ্রম অধিকার সংক্রান্ত ১২১১ টি অভিযোগ গ্রহণ করা হয় এবং ৯৭৮টি অভিযোগ নিষ্পত্তি করা হয়। সেবাবক্স চালু করার পর এ ধরনের কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। পাশাপাশি নৈতিকতা কমিটি গঠন করার পর শুদ্ধাচার কৌশলও বেড়েছে।
বাসস/সবি/এসএস/১৭৫০/জেহক