একই সঙ্গে অভিষেক হচ্ছে সিলেট ও বাংলাদেশ ওয়ানডে দলের

171

সিলেট, ১৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : টেস্ট ও টি-২০র পর এবার ওয়ানডে ফরম্যাটের স্বাদ পেতে যাচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আগামীকাল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে দিয়ে রেকর্ড বইয়ে সীমিত ওভারের তালিকায় প্রবেশ করবে সিলেট। এর আগে কখনো সিলেটের মাটিতে আন্তর্জাতিক কোন ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়নি। তবে এবার সেই বন্ধ্যাত্ব ঘুচতে যাচ্ছে সিলেটের। সেই সাথে এই মাঠে অভিষেক হচ্ছে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট দলেরও।
সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-২০ আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো ২০১৪ সালের ১৭ মে। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ ছিলো সেটি। ঐ ম্যাচে মুখোমুখি হয়েছিলো জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এরপর সেখানে আজ পর্যন্ত ছয়টি টি-২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে মাত্র একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ।
চলতি বছরের ফেব্রুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-২০ অভিষেক হয় বাংলাদেশের। ম্যাচটি ৭৫ রানে হেরে যায় টাইগাররা।
টি-২০র পর চলতি বছরই টেস্ট অভিষেক হয় সিলেট ভেন্যুর। গেল নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি খেলে বাংলাদেশ। সিলেট ও এই ভেন্যুতে নিজেদের প্রথম ম্যাচটি স্মরনীয় করে রাখতে পারেনি টাইগাররা। টেস্ট র‌্যাংকিং-এর দশম দল জিম্বাবুয়ের কাছে ১৫১ রানের বড় ব্যবধানে হারে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি।
২০১৪ সালে টি-২০’র পর ২০১৮ সালে টেস্ট অভিষেকের বছরেই ওয়ানডে অভিষেক হতে যাচ্ছে সিলেটের নয়নাভিরাম লাক্কাতুরা স্টেডিয়ামের।