বাজিস-৫ : সমাজের প্রতিটি ক্ষেত্রে প্রতিযোগিতামূলক অংশগ্রহণের স্বপ্ন দেখে প্রতিবন্ধী শিক্ষার্থীরা

141

বাজিস-৫
বরিশাল-প্রতিবন্ধী শিক্ষার্থীরা
সমাজের প্রতিটি ক্ষেত্রে প্রতিযোগিতামূলক অংশগ্রহণের স্বপ্ন দেখে প্রতিবন্ধী শিক্ষার্থীরা
॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জেলার ১০টি উপজেলাসহ সিটি কর্পোরেশন’র ৩০টি ওয়ার্ডে প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি পেয়ে উচ্চতর শিক্ষায় শিক্ষিত ও সমাজের প্রতিটি ক্ষেত্রে প্রতিযোগিতামূলক অংশগ্রহণের স্বপ্ন দেখে প্রতিবন্ধী শিক্ষার্থীরা।
প্রাথমিক স্তরে শিক্ষা উপবৃত্তি সুফলভোগী প্রতিবন্ধী শিক্ষার্থী তানভির কাজী, মাইশা ও চৌধুরী রানা জানান, পারিবারিকভাবে আর্থিক অস্বচ্ছলতা এমনভাবে ছিল যে, লেখা-পড়া করার ইচ্ছা থাকা সত্যেও বাবা, মা লেখাপড়া করার খরচ জোগাতে পারতেন না। এরপর আবার প্রতিবন্ধী। ভবিষ্যৎ নিয়ে ছিল চরম অনিশ্চয়তা। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি পেয়ে বর্তমানে উচ্চতর শিক্ষায় শিক্ষিত ও মাথা উঁচু করে দাড়াবার স্বপ্ন দেখি।
এ প্রসঙ্গে শহর সমাজসেবা কর্মকর্তা জাবির আহমেদ জানান, সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রকল্পের আওতায় দরিদ্র অস্বচ্ছল প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভাগ্য পরিবর্তন ও জীবনমান উন্নয়নে শিক্ষার প্রাথমিক স্তর থেকে উচ্চস্তর পর্যন্ত শিক্ষা উপবৃত্তি প্রবর্তন করেন।
এক্ষেত্রে যথাক্রমে বিসিসি’র ৩০টি ওয়ার্ডে প্রাথমিক স্তরে ১১৭ জনের মাঝে ৬ মাস পর পর জনপ্রতি ৭৫০ টাকা হারে (বৃিদ্ধকৃত) মোট প্রায় ৫ লাখ ২৬ হাজার ৫শ’ টাকা, মাধ্যমিক স্তরে ৩৮ জনের মাঝে ৬ মাস পর পর জনপ্রতি ৮শ’ টাকা হারে (বৃদ্ধিকৃত) মোট প্রায় ১ লাখ ৮২ হাজার ৪শ’ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ৩৯ জনের মাঝে ৬ মাস পর পর জনপ্রতি ৮৫০ টাকা হারে (বৃদ্ধিকৃত) মোট প্রায় ১ লাখ ৯৮ হাজার ৯শ’ টাকা ও উচ্চতর স্তরে ৭৭ জনের মাঝে ৬ মাস পর পর জনপ্রতি ১২শ’ টাকা হারে মোট প্রায় ৫ লাখ ৫৪ হাজার ৪শ’ টাকা বিতরণ করা হচ্ছে।
এবিষয়ে জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক আল মামুন তালুকদার বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমের আওতায় সরকারের শিক্ষা উপবৃত্তি দেয়ার উদ্যোগটি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমাজের প্রতিটি ক্ষেত্রে সম্পৃক্ত বা সোনার বাংলা বিনির্মাণে ব্যাপক ভূমিকা রাখবে।
এব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি)-এর মেয়র সেরনিয়াত সাদিক আব্দুল্লাহ বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মানসিক বিকাশ, আর্থসামাজিক উন্নয়ন ও আত্মনির্ভরশীল করার জন্য সিটি কর্পোরেশন এলাকায় সরকারী-বেসরকারী একাধিক প্রতিষ্ঠান কাজ করছে।
এছাড়াও মেয়র বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে এককালীন আর্থিক সহায়তা, বিনামূল্যে হুইল চেয়ারসহ বিভিন্ন প্রকার শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
বাসস/সংবাদদাতা/মমআ/১৩১০/-নূসী