বাসস দেশ-২৭ : দুর্গম পার্বত্য সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

456

বাসস দেশ-২৭
বিজিবি-পরিদর্শন
দুর্গম পার্বত্য সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক
ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম নিয়মিত সীমান্ত পরিদর্শনের অংশ হিসেবে আজ সোমবার বান্দরবান সেক্টর সদর দপ্তর এবং খাগড়াছড়ি সেক্টরের সবচেয়ে দুর্গম ‘উত্তর লক্কাছড়া’ এবং ‘কান্তালং’ বিওপি পরিদর্শন করেছেন।
এর আগে গতকাল রোববার কক্সবাজারে অবস্থিত রামু রিজিয়ন সদর দপ্তর ও টেকনাফ ব্যাটালিয়নের সীমান্ত এলাকা পরিদর্শন করেন।
কক্সবাজার ও টেকনাফ ব্যাটালিয়ন পরিদর্শনের সময় তিনি বিজিবি সদস্য ও কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়া তিনি কক্সবাজারের জেলা প্রশাসন ও পুলিশ কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।
বিজিবি মহাপরিচালক আজ সকালে বান্দরবান সেক্টর সদর দপ্তরে আয়োজিত দরবারে বিজিবি সদস্যদের দেশপ্রেম, শৃঙ্খলা, সততা ও দক্ষতার সমন্বয়ে বিজিবি’র ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের নির্দেশ দেন।
বিজিবি সূত্রে জানা যায়, এসব দুর্গম এলাকার বিওপিতে যাতায়াতের সুবিধার্থে পায়ে চলার রাস্তা নির্মাণ করা হচ্ছে। এছাড়া ওই এলাকায় মোবাইল নেটওয়ার্ক না থাকায় বিজিবি’র নিজস্ব অর্থায়নে মোবাইল টাওয়ার স্থাপন করা হচ্ছে। বিদ্যুৎ না থাকায় সৌরবিদ্যুতের সাহায্যে বিভিন্ন ধরনের লাইট, ফ্যান ও বৈদ্যুতিক যন্ত্র চালানোর ব্যবস্থাও করা হয়েছে।
বিজিবি মহাপরিচালক বিওপিতে বাস্তবায়িত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট ব্যাটালিয়ন অধিনায়কদের বিওপির উন্নয়নে নতুন নতুন উদ্যোগ গ্রহণের নির্দেশ দেন।
মহাপরিচালক বিজিবি সদস্যদের জানান যে, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় বিজিবি’র এয়ার উইং সৃজিত হয়েছে এবং খুব শীঘ্রই দু’টি হেলিকপ্টার ক্রয় করা হবে। হেলিকপ্টার দু’টি ক্রয় সম্পন্ন হলে পার্বত্য এলাকার দুর্গম বিওপিতে সহায়তা প্রদান করা আরো সহজ হবে এবং অপারেশনাল দক্ষতা ও প্রশাসনিক ব্যবস্থাপনা আরো বৃদ্ধি পাবে।
বিওপি পরিদর্শনকালে দক্ষিণ-পূর্ব রিজিয়ন, চট্টগ্রামের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরী, বিজিবি’র অন্যান্য কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/২৩১০/বেউ/-এবিএইচ