বাসস দেশ-১৮ : পিছিয়েপড়া ও সুবিধা বঞ্চিতদের উন্নয়নে সমন্বিত উদ্যোগ প্রয়োজন

313

বাসস দেশ-১৮
উন্নয়ন-উদ্যোগ
পিছিয়েপড়া ও সুবিধা বঞ্চিতদের উন্নয়নে সমন্বিত উদ্যোগ প্রয়োজন
ঢাকা, ১০ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : দেশের পিছিয়ে পড়া ও সুবিধা বঞ্চিতদের উন্নয়নে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। অন্যদিকে আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন উন্নয়ন সংস্থা ও কর্পোরেট সংস্থার অংশীদারিত্ব আরও জোরদার করতে হবে। জীবিকা প্রকল্পের অর্জিত জ্ঞান ভবিষ্যতে অন্যান্য প্রকল্প বাস্তবায়নেও সহায়ক হবে।
আজ রাজধানীর একটি হোটেলে ব্র্যাক-শেভরনের যৌথ উদ্যোগে পরিচালিত জীবিকা প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
প্রকল্পটি সিলেট সদর, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় শেভরন পরিচালিত গ্যাসফিল্ডের পাশর্^বর্তী এলাকাগুলোর জনগণের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে।
এই প্রকল্পের আওতায় ১১২টি ভিডিও-র মাধ্যমে ৩ হাজার ৬৭১টি পরিবারের ২০ হাজার সদস্যের আর্থ-সামাজিক উন্নয়ন হচ্ছে।
২০১৫ সালের অক্টোবরে ব্র্যাকের সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি) এবং শেভরন এর বাংলাদেশ পার্টনারশিপ ইনিশিয়েটিভ (বিপিআই) এর অধীনে এই প্রকল্প চালু হয়। এই বছরের ডিসেম্বরে প্রকল্পের চলতি পর্ব শেষ হবে। গ্যাসফিল্ড সংলগ্ন এলাকায় যেসব জনগোষ্ঠী রয়েছে তাদেরকে নিয়ে তৈরি করা গ্রাম উন্নয়ন সংগঠনকে (ভিডিও) ভিত্তি হিসেবে বিবেচনা করে এসব উন্নয়ন কর্মকা- পরিচালিত হচ্ছে। মাঠ পর্যায়ে এই উন্নয়ন কর্মকা-কে ত্বরান্বিত ও ফলপ্রসূ করতে ব্র্যাকের বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে আঞ্চলিক সংস্থা ‘আইডিয়া’।
ব্র্যাকের কমিউনিটি এমপাওয়ারমেন্ট প্রোগ্রামের পরিচালক আন্না মিন্জের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব মো. কামাল উদ্দিন তালুকদার। বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের রেজিস্ট্রার এবং মহাব্যবস্থাপক মো. আব্দুল মজিদ, শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট নেইল মেনজিস, শেভরন বাংলাদেশের পলিসি, গভর্নমেন্ট এন্ড পাবলিক অ্যাফেয়ার্স বিষয়ক পরিচালক ইসমাইল চৌধুরী, এবং ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ প্রোগ্রামের পরিচালক কেএএম মোরশেদ।
বাসস/সবি/এসএস/১৭৫০/কেকে