বাসস ক্রীড়া-১১ : চ্যাম্পিয়ন্স লীগে ‘বাঁচা-মরার লড়াইয়ে’ বার্সেলোনার মোকাবেলা করবে স্পার্সরা

277

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-টোটেনহ্যাম-বার্সেলোনা-প্রিভিউ
চ্যাম্পিয়ন্স লীগে ‘বাঁচা-মরার লড়াইয়ে’ বার্সেলোনার মোকাবেলা করবে স্পার্সরা
লন্ডন, ১০ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি): প্রিমিয়ার লীগে কিছুটা ভাল অবস্থানেই রয়েছে টোটেনহ্যাম হটস্পার্স। কিন্তু চ্যাম্পিয়ন্স লীগে তাদেরকে লড়তে হবে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার বিপক্ষে। আগামীকাল মঙ্গলবার অনুষ্টিত হবে এই হেভিওয়েট ম্যাচটি।
প্রিমিয়ার লীগের ১৬ ম্যাচের ১২টিতে জয় নিয়ে ৩৬ পয়েন্ট সংগ্রহ করেছে মাওরিসিও পচেত্তিনহোর শিষ্যরা। যার ফলে লিভারপুল ও ম্যানচেস্টার সিটির পরের অবস্থান অর্থাৎ লীগের তৃতীয় স্থানে রয়েছে স্পার্সরা। সিটি ও লিভারপুল এগিয়ে থাকলেও অনেকে মনে করছে এবারের শিরোপাটি ঘরে তুলতে পারবে টোটেনহ্যাম। তবে বি’ গ্রুপের শীর্ষ দল বার্সেলোনার বিপক্ষে সফলতা পেতে হলে তাদেরকে আরো একটু বেশী ভাল খেলা উপহার দিতে হবে।
লিওনেল মেসির বার্সেলোনাকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্ব নিশ্চিত করতে হলে দলটিকো আরো বেশী ইতিবাচক খেলা উপহার দিতে হবে। কারণ পাঁচ বারের ইউরো চ্যাম্পিয়নদের মোকাবেলার জন্য ক্যাম্প ন্যু সফরে যেতে হবে পচেত্তিনহো বাহিনীকে।
গত শনিবার ঘরোয়া লীগে লিস্টার সিটিকে ২-০ গোলে জয় পাইয়ে দেয়া হ্যারি কেনকে একাদশের বাইরে রেখেই লড়তে হবে এই ম্যাচে। স্পার্স কোচ বলেন,‘ এটি একটি বড় ম্যাচ । তারা (বার্সা) ইতোমধ্যে পরের রাউন্ড নিশ্চিত করেছে। তবে চ্যাম্পিয়ন্স লীগে কেউ কাউকে ছাড় দিতে রাজি নয়।’
আর্জেন্টাইন এই কোচ বলেন,‘ আমাদের এই ম্যাচে জয়ের প্রয়োজন। আমরা জয়ের দাবীদার। জয়ের চেস্টার জন্য আমাদের মানষিকতা দুইশত ভাগ ইতিবাচক রাখতে হবে। আমরা বেশ ভাল অবস্থার দল নিয়েই সেখানে যাচ্ছি। তবে বার্সেলোনা ইউরোপের সেরা দলগুলোর একটি।’
ইউরো আসরের গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছিল স্পার্সরা। এতে তারা ইন্টার মিলান ও বার্সেলোনার সঙ্গে হেরে যায়। ড্র করেছে শুধুমাত্র পিএসভির সঙ্গে। তবে ফিরতি লেগে নিজেদের মাটিতে পিএসভিকে পরাজিত করে প্রিমিয়াল লীগের দলটি। ওয়েম্বলিতে আরেক ফিরতি লেগে ক্রিস্টিয়ান এরিকসনের শেষভাগের গোলে ভর করে ১-০ গোলে হারিয়েছে ইন্টার মিলানকেও। যার ফলে সর্বমোট ৭ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে ইতালীয় জায়ান্টদের সঙ্গে যৌথভাবে গ্রুপের দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পার্সরা।
ইতোমধ্যে গ্রুপ সেরা হিসেবে বার্সেলোনা নকআউট পর্ব নিশ্চিত করলেও শেষ ষোলতে নাম লেখাতে হলে ইন্টারের ফলাফলের উপরও নির্ভর করতে হবে টোটেনহ্যামকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/স্বব