বাসস দেশ-২৯ : বর্তমান সরকারই গবেষণা খাতে সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী

436

বাসস দেশ-২৯
এশিয়াটিক সোসাইটি-মোড়ক উন্মোচন
বর্তমান সরকারই গবেষণা খাতে সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, গবেষণা ক্ষেত্রে অর্থায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। তিনি শিল্প-সাহিত্য, ইতিহাস-ঐতিহ্যসহ সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন। আর বর্তমান সরকারই গবেষণা খাতে সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে এবং এ খাতে সর্বোচ্চ অর্থ বরাদ্দ প্রদান করেছে।
আজ বিকালে রাজধানীর বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি আয়োজিত ‘হিস্টরি অব বাংলাদেশ’ আরলি বেঙ্গল ইন রিজিনিওয়াল পারসপেক্টিভস এন্ড ন্যাশনাল এটলাস অব বাংলাদেশ শীর্ষক দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।
আসাদুজ্জামান নূর বলেন, আমাদের মন্ত্রণালয়ে গবেষণার জন্য একটি নিয়মিত তহবিল রয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই যে, তহবিলটি হতে ব্যয়ের জন্য পর্যাপ্ত গবেষণা প্রস্তাব আমাদের নিকট আসে না। তিনি বলেন, গবেষণা প্রস্তাব বেশি আসলে আমরা এ খাতে অর্থ বরাদ্দ বাড়ানোর জন্য অর্থ মন্ত্রণালয়কে চাপ প্রয়োগ করতে পারতাম।
মন্ত্রী বলেন, জাদুঘরসমূহের সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য মহাপরিচালক পদবী পরিবর্তন করে পুনরায় কিউরেটর করা হবে এবং এসব পদে বিশেষজ্ঞদের পদায়নের সুযোগ সৃষ্টি করা হবে। তিনি বলেন, এশিয়াটিক সোসাইটির কাজের সাথে ও মূল্যবান প্রকাশনার সাথে যুক্ত হতে পেরে আমি অত্যন্ত গর্বিত ও আনন্দিত এবং ভবিষ্যতেও এ প্রয়াস অব্যাহত থাকবে।
বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানমের সভাপতিত্বে প্রকাশনা দুইটি সম্পর্কে আলোচনায় অংশগ্রহণ করেন‘ ন্যাশনাল এটলাস অব বাংলাদেশ’ গ্রন্থটির প্রধান সম্পাদক অধ্যাপক নজরুল ইসলাম, ‘হিস্টরি অব বাংলাদেশ’ গ্রন্থটির প্রধান সম্পাদক অধ্যাপক আবদুল মোমিন চৌধুরী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুনুর রশীদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক নুরুল ইসলাম মঞ্জু প্রমুখ৷
বাসস/সবি/এমএআর/২১০৫/এইচএন