বাসস দেশ-১৯ : সারাদেশে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত

167

বাসস দেশ-১৯
নারী নির্যাতন ও রোকেয়া দিবস-সারাদেশ
সারাদেশে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ‘শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা’Ñ এ প্রতিপাদ্য সামনে রেখে র‌্যালি, আলোচনাসভা ও সমাজে বিভিন্ন অবদান রাখার জন্য জয়িতা সংবর্ধনা প্রদানের মধ্য দিয়ে আজ সারাদেশে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত বাসস-এর সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন:-
নড়াইল : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। রোববার এ উপলক্ষে জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা মাহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আনিচুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা।
জেলার ৫ জন ও সদর উপজেলার ৫ জন শ্রেষ্ঠ জয়িতাকে সংবর্ধনা প্রদান স্বরূপ ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয় ।
এসময় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা শিক্ষার্থী, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
মাগুরা : জেলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে আজ রোববার জেলার ৫ জয়িতাকে সম্মননা দিয়েছে জেলা মহিলা অধিদপ্তর। সম্মননা পাওয়া ৫ জয়িতারা হলেন : অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারি রুকসনা ইয়াসমিন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে নারগীস সুলতানা, সফল জননী নারী দিলরুবা খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে নতুন উদ্যোমে কাজ শুরু করা হেনা খাতুন, সমাজ উন্নয়নে অবদান রাখায় জেসমিন রহমান স্মৃতিকে এ সম্মাননা দেয়া হয়।
এ উপলক্ষে আলোচনাসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আক্তারুন্নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ আলী আকবর। সভা শেষে জেলা প্রশাসক জেলা পর্যায়ের ৫ জয়িতার হাতে সম্মননা ক্রেস্ট ও সনদ তুলে দেন। এছাড়া জেলার ৩৭টি স্বেচ্চাসেবী নারী সংগঠনের সভানেত্রীদের হাতে ৯ লাখ ৭৫ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করা হয়।
জয়পুরহাট : জেলা প্রশাসনের সহযোগিতায়, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিনা সুলতানা সভায় সভাপতিত্ব করেন। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. রশীদুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান রেবেকা সুলতানা, নারী জাগড়ন মহিলা সংস্থার নির্বাহী পরিচালক শাম্মীম আজিজ সাজ, জয়িতা রানু বেগম প্রমুখ।
সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় জেলা ও উপজেলা পর্যায়ের ১০ জন জয়িতা নারীতে সম্মাননা হিসেবে ক্রেস্ট ও সনদপত্র প্রদান হয়।
গোপালগঞ্জ : জেলার মুকসুদপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। রোববার সকালে উপজেলা পরিষদ হলরুমে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িতা অন্বেষণে বাংলাদেশ অনুষ্ঠানে ৫ জয়িতাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। মুকসুদপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নজরুল ইসলাম পান্নুর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মুকসুদপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার আক্তার হোসেন শাহীন।
আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার শহিদুল ইসলাম, উপজেলা দারিদ্র বিমোচন অফিসার ও উপজেলা অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সাবেক ব্যাংকার আমিরুল ইসলাম পাননু, বাটিকামারী স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক সৈয়দ জাহিদুল হুদা, উপজেলা আওয়ামীলীগ দপ্তর সম্পাদক সুনীল কুমার মন্ডল, মুকসুদপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সোহরাব উন নুর ছিরু মিয়া, সরদার মজিবুর রহমান প্রমুখ।
এসময় অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নারী দুলালী বৈরাগী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী নাজমা আক্তার, সমাজ উন্নয়নে অবদান রাখায় পারুল রানী বিশ্বাস, নির্যাতনের বিভিষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করেছেন যে নারী সাফিয়া খানম, সফল জননী নারী মালতী বিশ্বাস কে জয়িতা সম্মাননা স্মারক প্রদান করা হয়।
মেহেরপুর : শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা’ এ প্রতিপাদ্য নিয়ে র‌্যালি, আলোচনাসভা ও সমাজে বিভিন্ন অবদান রাখার জন্য জায়িতাদের সংবর্ধনার মধ্য দিয়ে মেহেরপুরে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। আজ রোববার জাতীয় মহিলা সংস্থার সহযোগিতায় জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অফিসের উদ্যোগে দিবসটি পালিত হয়। সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি জেলা চত্বরে এসে শেষ হয়।
জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভা শেষে সমাজে বিভিন্ন কাজে বিশেষ অবদানের জন্য ১৫ জন জয়িতা নারীকে সংবর্ধনা দেওয়া হয়। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শফিউল আলমের সভাতিত্বে আলোচনাসভা ও জয়িতাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আতাউল গনি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- গণপূর্তের নির্বাহী প্রকৌশলী মুক্তার হোসেন দেওয়ান, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিকাশ কুমার, জেলা ‘জাতীয় মহিলা সংস্থার’ পরিচালক শামীম আরা হীরা, আ’লীগের উপদেষ্টা আলহাজ্জ আশকার আলী প্রমুখ।
যশোর : জেলায় আলোচনাসভা ও সমাজে বিভিন্ন অবদান রাখার জন্য জয়িতাদের প্রদানের মধ্যদিয়ে আজ আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সফলতার স্বীকৃতি স্বরূপ যশোরের জেলা পর্যায়ে ৫ ও সদর উপজেলার ৫ জনসহ ১০ জয়িতাকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে রোববার প্রেসক্লাব যশোর মিলনায়তনে এ সংবর্ধনা প্রদান করা হয়।
দিনাজপুর : জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন করা হয়েছে।
আজ রোববার বেলা ১১টায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত জয়ীতাদের সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরী।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, মো. কাজিম উদ্দিন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হাসমিন লুনা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফিরুজুল ইসলামসহ প্রমুখ।
অনুষ্ঠান শেষে জেলায় বিভিন্নভাবে সাফল্য অর্জনকারী ৫ জন জয়িতাকে সম্বর্ধনা ক্রেস্ট প্রদান করেন প্রধান অতিথি।
বাসস/সংবাদদাতা/মমআ/১৮০৫/মরপা