বাসস দেশ-১৭ : মুক্তিযুদ্ধ ও রাষ্ট্র বিরোধী বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে একজন গ্রেফতার

139

বাসস দেশ-১৭
র‌্যাব- গ্রেফতার
মুক্তিযুদ্ধ ও রাষ্ট্র বিরোধী বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে একজন গ্রেফতার
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধ ও রাষ্ট্র বিরোধী বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে একজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
আজ ভোরে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি দল রাজধানীর রমনা থানার সেগুনবাগিচা এলাকায় অভিযান চালিয়ে নিজ বাসভবন থেকে তাকে গ্রেফতার করে।
গ্রেফতারকৃত ব্যক্তির নাম শেখ রিয়াদ মুহাম্মদ নুর (৩৯)।
তার হেফাজত হতে একটি মোবাইল ফোন আটক করা হয়। মোবাইলটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে বিভ্রান্তিমূলক তথ্য সমৃদ্ধ পোস্ট, ব্যাঙ্গাত্মক প্রপাগান্ডা ও প্রচারণা চালানোসহ রাষ্ট্র বিরোধী মিথ্যা ও বানোয়াট পোষ্ট প্রচারণার প্রমাণ মিলেছে।
র‌্যাব সূত্রে জানা যায়, দীর্ঘদিন যাবত শেখ রিয়াদ মুহাম্মদ নুর তার নিজের ফেসবুক আইডিসহ আরো ৩টি পেইজ ‘একাত্তরের শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার’, ‘দৈনিক একাত্তর নাগরিক বাতায়ন’, ‘একাত্তরের শহীদ – যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার’ এবং ‘দৈনিক ৭১ ডট কম’ অনলাইন নিউজ পোর্টাল এর মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে বিভ্রান্তিমূলক তথ্য সমৃদ্ধ পোস্ট, প্রপাগান্ডা ও প্রচারণা চালানোসহ রাষ্ট্র বিরোধী মিথ্যা ও বানোয়াট পোষ্ট প্রচারণা করে জনগণের মাঝে বিভ্রান্তি ছড়ানোর কাজে লিপ্ত ছিল।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে শেখ রিয়াদ মুহাম্মদ নুর জানায়, তিনি দৈনিক ৭১ ডট কম অনলাইন নিউজ পোর্টাল এর ভারপ্রাপ্ত সম্পাদক। এছাড়াও তিনি নিজেকে মুক্তিযুদ্ধ, বাংলাদেশের ইতিহাস এবং সমসাময়িক রাজনৈতিক বিষয়ক গবেষক হিসেবে নিজের পরিচয় দেন।
তিনি জানান, সাংবাদিক হিসেবে তার কোনো রেজিষ্ট্রেশন নেই। তিনি শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়ে অনলাইন নিউজ পোর্টালটি পরিচালনা করে আসছেন।
তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।
বাসস/সবি/এফএইচ/১৭৫৮/- জেজেড