বাসস দেশ-১৫ : বেগম রোকেয়া দিবস উদযাপিত

126

বাসস দেশ-১৫
রোকেয়া-দিবস
বেগম রোকেয়া দিবস উদযাপিত
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা ও রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচিতে বেগম রোকেয়া দিবস উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- আলোচনা সভা, পদক প্রদান, র‌্যালি, প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।
উল্লেখ্য, ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম এবং ৮৬তম মৃত্যুবার্ষিকী।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘রোকেয়া পদক-২০১৮’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দিয়েছেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম স্বাগত বক্তৃতা করেন। এ বছর নারীর ক্ষমতায়নে আসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ দেশের বিশিষ্ট ৫ জন মহিলাকে বেগম রোকেয়া পদক -২০১৮ তে ভূষিত করা হয়।
তাঁরা হচ্ছেন- সাবেক প্রতিমন্ত্রী জেবুন্নেসা তালুকদার, কুমিল্লা মহিলা কলেজের সাবেক শিক্ষয়িত্রী অধ্যাপক জোহরা আনিস, সুনামগঞ্জের বিশিষ্ট সমাজ ও সাংস্কৃতিক কর্মী শিলা চৌধুরী, বিশিষ্ট লেখিকা এবং সমাজকর্মী রমা চৌধুরী এবং ব্রাক্ষণবাড়িয়া জেলার লেখিকা ও সমাজকর্মী রোকেয়া বেগম।
এদিকে রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপিত হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় দিবসটি উপলক্ষে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।
খেলার মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয় এবং একই স্থানে রোকেয়া বই মেলা ও রোকেয়া’র বই প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠানের পর তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতা এবং রোকেয়ার গল্প অবলম্বনে নাটিকার মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি হয়।
শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠান ছাড়াও মহীয়সী বেগম রোকেয়ার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তার অস্থায়ী প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র বের করা হয় ।
উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রভাষক কুন্তলা চৌধুরীর সঞ্চালনায় ‘বেগম রোকেয়ার স্বদেশ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা মহীয়সী ‘বেগম রোকেয়ার স্বদেশ ভাবনা’ নিয়ে আলোচনা করেন।
উল্লেখ্য, বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দ গ্রামে জন্ম গ্রহণ করেন। সেসময় সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে আচ্ছন্ন। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। ঊনবিংশ শতাব্দীর এই খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। বেগম রোকেয়ার উল্লেখযোগ্য রচনাগুলো হলো- পিপাসা (১৯০২), মতিচূর (১৯০৪), সুলতানার স্বপ্ন (১৯০৮), সওগাত (১৯১৮), পদ্মরাগ (১৯২৪) ও অবরোধবাসিনী (১৯৩১)।
বাসস/এমএন/১৭৫০/এএএ