বাসস দেশ-৪ : নাইকো দুর্নীতি মামলা : বিদেশি প্রতিবেদন গ্রহণ সংক্রান্ত শুনানি ৩ জানুয়ারি

104

বাসস দেশ-৪
আদালত-আদেশ
নাইকো দুর্নীতি মামলা : বিদেশি প্রতিবেদন গ্রহণ সংক্রান্ত শুনানি ৩ জানুয়ারি
ঢাকা, ৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ অন্য আসামীদের বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা এফবিআই ও কানাডার পুলিশের প্রতিবেদন গ্রহণ বিষয়ে শুনানির জন্য ৩ জানুয়ারি দিন ঠিক করেছে ঢাকার একটি আদালত।
একই সঙ্গে ওই আবেদনের বিষয়ে আসামিপক্ষের আপত্তির বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। আজ ঢাকা মহানগর হাকিম শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন। ওইদিন এ মামলার সব আসামিকে হাজির হওয়ারও নির্দেশ দেয়া হয়েছে।
দুদকের পক্ষে আইনজীবী মোশররফ হোসেন কাজল বাসস’কে আজ এ কথা জানান। তিনি বলেন, গত ২২ নভেম্বর এটর্নি জেনারেলের হাতে এফবিআই ও কানাডা পুলিশের প্রতিবেদন আসে। উভয় তদন্তে নাইকো কোম্পানির ঘুষ লেনদেনের প্রমাণ পাওয়া যায়।
তবে আসামিপক্ষের আইনজীবী আ. রেজ্জাক খান বলেন, ওই প্রতিবেদনের বিষয়ে আমাদের আপত্তি আছে। এ বিষয়ে শুনানির জন্য ৩ জানুয়ারি দিন ঠিক করেছে আদালত। আশা করি আদালত আমাদের আপত্তির বিষয়টি বিবেচনায় নেবে।
কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেয় দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।
বাসস/এএসজি/ডিএ/১৩২৫/-কেজিএ