স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব শুরু হলো

696

ঢাকা, ৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : তথ্য সচিব আবদুল মালেক বলেছেন, অশুভ সাম্প্রদায়িক জঙ্গি গোষ্ঠীর অপতৎপরতায় আমাদের দেশের সাংস্কৃতিক কর্মকান্ডে কিছুটা স্থবিরতা সৃষ্টি হয়েছে। এই স্থবিরতা কাটিয়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে চলেছেন।
তথ্য সচিব আজ সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, সারাদেশে সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ড সেই আগের মতোই রয়েছে। কোন অপশক্তিই আমাদের সংস্কৃতি বিকাশে বাধা হয়ে দাঁড়াতে পারেনি ও পারেব না।
শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার এবং বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সভাপতি জাহিদুর রহিম অঞ্জন। স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব এবং নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক মো. বদরুল আনম ভূঁইয়া।
সংস্কৃতি বিয়ষক মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরউদ্দিন আহেমদ বলেন,দেশে সংস্কৃতি কর্মকান্ডের উন্নয়নে মন্ত্রণালয় শিল্পকলা একাডেমির মাধ্যমে ব্যাপক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। চলতি বছরে নাটক, গান, নৃত্য, মুখাভিনয়, এ্যাক্রোবেটিক, আবৃত্তি, গুনীজনদের স্মরণে বহুবিধ অনুষ্ঠান করেছে।
একাডেমির নৃত্যশিল্পীদের দলীয় নৃত্যের মধ্যদিয়ে অনুষ্ঠমালার সূচনা হয়। উদ্বোধনী দিনে শিল্পকলা একাডেমিতে ৮টি স্বল্পৈেদর্ঘ চলচ্চিত্র প্রদর্শিত হয়। ছবিগুলো একই সাথে দেশের অন্যান্য জেলায় ও প্রদর্শন করা হয়। আট দিনব্যাপী উৎসব চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। উৎসবে মোট ৭০টি চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে।
শিল্পকলা একাডেমি বাসসকে জানায়, এই উৎসব উপলক্ষে গঠিত পাঁচ সদস্যবিশিষ্ট নির্বাচক কমিটির সদস্যবৃন্দ উৎসবে প্রদর্শনের জন্য ৪৮টি স্বল্পদৈর্ঘ্য এবং ২২টি প্রামাণ্যচিত্রসহ ৭০টি চলচ্চিত্র মনোনীত করেছেন।
চলচ্চিত্র নির্বাচক কমিটির সদস্যরা হলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হক, বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের উপদেষ্টা সাজ্জাদ জহির, শর্ট ফিল্ম ফোরামের এ কে রেজা গালিব, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন এবং শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক চাকলাদার মোস্তফা আল মাস্উদ।
স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরষ্কার প্রদান করা হবে। পুরষ্কার প্রদানের লক্ষে চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকী’কে চেয়ারম্যান করে ৫ সদস্যের একটি জুরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র নির্মাতা ফরিদুর রহমান, চলচ্চিত্র গবেষক জনাব অনুপম হায়াৎ, কমিটির সদস্য সচিব বাংলাদেশ শিল্পকলা একাডমির সচিব মো. বদরুল আনম ভূঁইয়া।