বাসস দেশ-১০ : নকলা হানাদার মুক্ত দিবস কাল

117

বাসস দেশ-১০
নকলাÑহানাদারÑমুক্ত
নকলা হানাদার মুক্ত দিবস কাল
শেরপুর, ৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : আগামীকাল ৯ ডিসেম্বর শেরপুর জেলার নকলা মুক্ত দিবস।
১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধারা সশস্ত্র রক্তক্ষয়ী লড়াইয়ের মধ্য দিয়ে ১১নং সেক্টরের আওতায় থাকা সীমান্ত জেলা শেরপুরের নকলা উপজেলাকে পাকিস্তানি হানাদারমুক্ত করে বিজয়ের পতাকা উড়ান।
বিভিন্ন কর্মমূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। নকলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা প্রশাসন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাক কমান্ডার স্মৃতি সংসদ, পারফেক্ট পাবলিক স্কুলসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে।
নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ বলেন,‘ভারতীয় মিত্রবাহিনী ইস্ট বেঙ্গল রেজিমেন্ট, ইপিআর, ছাত্র জনতার সহায়তায় আমরা নকলা শহরকে স্বাধীন বাংলার পতাকা উড়িয়ে হানাদার মুক্ত ঘোষণা করি। এর আগে ৭ ডিসেম্বর ভারতীয় মিত্রবাহিনীর প্রধান জেনারেল অরোরা হেলিকপ্টারে শেরপুরে এসে শহীদ দারোগা আলী ময়দানে অবতরণ করে শেরপুরকে মুক্ত ঘোষণা করেন। এ সময় তার সাথে বিবিসির তৎকালীন সাংবাদিক মার্ক টালীসহ বিপুলসংখ্যক বিদেশী সাংবাদিক ছিলেন।
মুক্তিযুদ্ধ চলাকালে শেরপুর জেলার ৫টি উপজেলায় ছোট বড় ৩০ থেকে ৩৫টি সম্মুখ যুদ্ধ হয়েছিল। এতে ৮৪ জন শহীদ হন, নির্মমতার স্বীকার হন হাজারো নিরীহ বাঙালি। তাছাড়া নালিতাবাড়ী উপজেলার সোহাগপুর এলাকায় ১৮৭ জনকে হত্যা করে হানাদার বাহিনী। শ্রীবরদী জগতপুর গ্রামেও ৬১ জনকে হত্যা করে তারা। সূর্য্যদীতে গণহত্যা ও প্রতিরোধ যুদ্ধে এক মুক্তিযোদ্ধাসহ শহীদ হন আরও ৬৯ জন। স্বাধীনতাযুদ্ধে অনন্য অবদানের জন্য জেলার একজন বীর বিক্রম ও দুইজন বীর প্রতীক উপাধি পেয়েছেন।
বাসস/সংবাদদাতা/এসএস/১৮০০/অমি