ভোলায় আমন চাল সংগ্রহ অভিযান’র উদ্বোধন

163

ভোলা, ৮ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় আমন চাল সংগ্রহ অভিযান-২০১৮ উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার দুপুরে জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্য সচিব মো: শাহাবুদ্দিন আহমেদ।
এখানে প্রধান অতিথি বলেন, পাকিস্তান আমলে খাদ্যের উৎপাদন হতো ১ কোটি টনেরও কম, আর এখন আমাদের খাদ্য উৎপাদন হচ্ছে তিন কোটি ৬৫ লাখ মেট্রিক টন। একসময়ে খাদ্যে ঘাটতি কাটিয়ে আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছি। বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র মক্ত বাংলাদেশ, বর্তমান সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, গত বছর ৩ লাখ মেট্রিক টন আমন চাল সংগ্রহ করা হয়েছে, এবছর ৬লাখ মেট্রিক টন আমন চাল সংগ্রহ-এর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মিল মালিকদের কাছ থেকে এসব চাল ক্রয় করা হবে। সরকার কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্য বাজার মূল্য নিশ্চিত করতে মূল্য ঠিক করেছে।
জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম সিদ্দিক’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক আরিফুর রহমান অপু, উপ-সচিব আবুল কালাম আজাদ, বরিশাল আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রেজা মোঃ মহাসিন, জেলা খাদ্য নিয়ন্ত্রক নিত্যনন্দ কুন্ড প্রমুখ।
উল্লেখ্য, এবছর জেলায় ৮ হাজার ৭৮৭ মে:টন আমন সংগ্রহ করা হবে। আর প্রতি কেজি আমন চালের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৬ টাকা করে।