বাসস দেশ-১৬ : নির্বাচনী অঙ্গীকারে প্রাণ-প্রকৃতি ও জনস্বাস্থ্যকে অগ্রাধিকার দিতে হবে : পবা

306

বাসস দেশ-১৬
পবা- সেমিনার
নির্বাচনী অঙ্গীকারে প্রাণ-প্রকৃতি ও জনস্বাস্থ্যকে অগ্রাধিকার দিতে হবে : পবা
ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : পরিবেশ ও জনস্বাস্থ্য বিষয়ক এক সেমিনারে বক্তারা দেশের সকল রাজনৈতিক দলের নির্বাচনী অঙ্গীকারে প্রাণ-প্রকৃতি ও জনস্বাস্থ্যকে অগ্রাধিকার দেয়ার আহবান জানিয়েছেন।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আজ সকালে অনুষ্ঠিত পরিবেশ ও জনস্বাস্থ্য বিষয়ক নির্বাচনী অঙ্গীকার শীর্ষক এক সেমিনারে এই আহবান জানানো হয়।
পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) জনউদ্যোগ ও ডক্টরস ফর হেল্থ অ্যান্ড এনভায়রনমেন্টের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. লেলিন চৌধুরী।
পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে জনউদ্যোগ জাতীয় কমিটির সদস্য সচিব তারিক হেসেনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও ডক্টরস ফর হেল্থ অ্যান্ড এনভায়রনমেন্টের সভাপতি প্রফেসর ডা. আবু সাঈদ, জনউদ্যোগের জাতীয় কমিটির আহ্বায়ক ডা. মুশতাক হোসেন, পবার সাধারণ সম্পাদক আব্দুস সোবহান, স্ট্যামফোর্ড বিশ^বিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কামরুজ্জামান প্রমুখ।
সম্প্রতি জাতিসংঘের পরিবেশ সংস্থা গ্রীনহাউস গ্যাস নিঃসরণের উপর ‘এমিশন গ্যাপ রিপোর্ট ২০১৮’ এ বলা হয়েছে ২০১৭ সালে পৃথিবীতে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস নিঃসরণ ১.২% বেড়ে গিয়েছে। প্যারিস জলবায়ু চুক্তিতে লক্ষ্য নির্ধারণ করা হয় বৈশ্বিক তাপমাত্রা শিল্প যুগের আগের তুলনায় ১.৫ সেলসিয়াস বৃদ্ধিতে ধরে রাখা। এই লক্ষ্য অর্জনে ২০৩০ সাল নাগাদ বৈশ্বিক গ্রীণহাউস গ্যাস নিঃসরণ বর্তমানের তুলনায় শতকরা ৫৫ ভাগ কমিয়ে আনতে হবে। কিন্তু বর্তমানে গ্রীনহাউস গ্যাস নিঃসরণ যে হারে বাড়ছে তাতে বর্তমান শতকের শেষ নাগাদ বৈশ্বিক গড় তাপমাত্রা ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। ইতোমধ্যেই বাংলাদেশের রাজধানী ঢাকা বিশ্বের দ্বিতীয় ধূলি দুষিত নগরী হিসাবে চিহ্নিত হয়েছে। দেশের বনাঞ্চল ১০ (থাকার কথা দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগে) নেমে এসেছে। সারা বিশ্বে যেখানে কৃষিতে কীটনাশকের ব্যবহারের হার শতকরা ২২ ভাগ সেখানে বাংলাদেশে এই হার হচ্ছে শতকরা ৩৯ ভাগ। শ্রবণস্বল্পতা এবং রোগ সংক্রমণ প্রবণতাসহ সবমিলিয়ে দেশে মানুষের রোগ এবং ভোগান্তি বেড়ে যাচ্ছে।
তাই ক্ষমতায় থাকা বাংলাদেশ আওয়ামী লীগ এবং বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)সহ সকল রাজনৈতিক দলের ইশতেহারে পরিবেশ এবং জনস্বাস্থ্য বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে।
বাসস/সবি/এমএআর/১৯৩০/অমি