বাসস ক্রীড়া-৫ : বল টেম্পারিং আলোচনায় ক্লান্ত পাইনের দৃষ্টিতে ভারত চ্যালেঞ্জ

152

বাসস ক্রীড়া-৫
ভারতÑঅস্ট্রেলিয়া
‘বল টেম্পারিং আলোচনায় ক্লান্ত’ পাইনের দৃষ্টিতে ভারত চ্যালেঞ্জ
এডিলেড, ৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পাইন বলেছেন বল টেম্পারিং আলোচনা শুনতে শুনতে তিনি ক্লান্ত এবং সময় এসেছ এখান থেকে বের হয়ে আসা এবং শক্তিশালী ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে জয়ী হওয়া প্রতি নজর দেয়া।
গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কেলেঙ্কারীতে স্তম্ভিত হয়ে পড়ে ক্রিকেট অস্ট্রেরিয়া। যে কারণে পরের মাসে তৎকালীন অধিনায়ক স্টিব স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবং ব্যান ক্রফটকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয় অস্ট্রেলিয়া ক্রিকেট। কেবল খেলোয়াড় নয় বোর্ডের গভর্নিং বডির কাউকে কাউকেও চলে যেতে হয়।
চার টেস্ট সিরিজে এডিলেডে বৃহস্পতিবার প্রথম ম্যাচে র‌্যাংিকংয়ের শীর্ষ দল ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং পাইন বলেন সময় এসেছে সামনে তাকানোর।
শিরিষ কাগজ কেলেঙ্কারীর পর নিজ মাটিতে প্রথম টেস্টেও আগে পাইন বলেন,‘ গত দশ মাসে অনেক আলোচনা হয়েছে এবং তা শুনতে শুনতে সবাই ক্লান্ত।’
‘অনেক আলোচনা হয়েছে, এখন সময় কাজের। যা ঘটেছে তা থেকে বের হয়ে আসতে দলের ১১ জন খেলোয়াড়ই তাদের সেরাটা খেলার চেষ্টা করবে।’
অস্ট্রেলিয়া দলের এমন সমস্যা সফরকারীদের জন্য সুবিধা দেবে। ভারতীয় দল বিশ্বের সেরা টেস্ট দল। এ ছাড়া বিশ্ব সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি এবং তার ভাল মানের পেস আক্রমণের কারণেও বেশ ভাল অবস্থানে রয়েছে সফরকারীরা।
স্মিথ ও ওয়ার্নার দলে না থাকায় নি:সন্দহে ভারত ফেবারিট হিসেবে সিরিজ শুরু করবে।
সর্বশেষ নিজ মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ভারত। স্মিথ তিন সেঞ্চুরি করলেও ভারত সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে।
কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে ভারত কখনো সিরিজ জিতে পারেনি এবং স্বাগতিক পেসার মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড এবং প্যাট কামিন্স ঝলসে উটলে এবারও সমস্যা পড়তে পারে সফরকারীরা।
পাইন বলেন দলের প্রতিস্পষ্ট বার্তা হচ্ছে মাথা টান্ডা রাখা এবং সর্ব শক্তি দিয়ে খেলা। তবে মৌখিক কথার লড়াই কিছুটা হতে পারে।
তিনি বলেন, ‘এটা কেবলমাত্র আপনা সময়, মোমেন্টামকে জাগিয়ে তোলা এবং দলের প্রয়োজনে যা কিছু করা।’
অস্ট্রেলিয়া হয়ে অভিষেক হতে পারে ব্যাটসম্যান মার্কাস হ্যারিসের। এ্যারন ফিঞ্চের সঙ্গে ওপেনিং জুটিতে দেখা যেতে পারে তাকে। হাঁটুর অস্ত্রোপচা থেকে সুস্থ হয়ে ওঠা উসমান খাজাকে দেখা যেতে পারে তিন নম্বরে ব্যাটিং করতে ।
তবে পিটার হ্যান্ডসকম্ব কিংবা ট্রাভিস হেড মিডল অর্ডারের শূন্যতা পূরণ করতে পারে কি-না সেটাই দেখার বিষয়।
-লড়াকু কোহলি-
প্রতিদ্বন্দ্বী দ্ইু দলের আগের সিরিজটি ছিল বেশ ঝাঁঝানো। যার মধ্য মনি ছিলেন কোহলি।
তবে এ সফরে এসেই কোহলি বলেছেন তিনি এখন অনেক বেশি পরিপক্ক এবং কোন প্রকার ঝামেলায় জড়াবেন না। অবশ্য তিনি এ কথা বলেছেন, ‘প্রতিপক্ষ নির্দিষ্ট পথে হাটলে তারাও জবাব দেবে।’
প্রথম টেস্টের আগে ভারতীয় দলের জন্য বড় ধাক্কা ইনজুরির কারণে ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বি শ’হর নাম প্রত্যাহার করে নেয়া।
তবে সিরিজের আগে একমাত্র অনুশীলন ম্যাচে সেঞ্চুরি হাকিয়ে নিজের ফর্মের ইঙ্গিত দিয়েছেন অভিজ্ঞ ওপেনার মুরালি বিজয়কে। নতুন বলে তার সঙ্গে জুটি বাধতে পারেন কেএল রাহুল।
প্রস্তুতি ম্যাচে মিডল অর্ডারে চেতেশ্বর পুজারা, কোহলি, আজিঙ্কা রাহানে এবং হনুমা বিহারি সকলেই হাফ সেঞ্চুরি করেছেন।
এ ছাড়াও ভারতীয় দলে রয়েছেন ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, ভুবনেশ্বর কুমার, উমেষ যাদব এবং জসপ্রিত বুমরাহর মত অভিজ্ঞ বোলিং লাইন আপ।
দল”
অস্ট্রেলিয়া: টিম পাইন (অধিনায়ক), জস হ্যাজেলউড, মিচেল মার্শ, প্যাট কামিন্স, এ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডনকম্ব, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, উসমান খাজা, নাথান লিঁও, শন মার্শ, পিটার সিডল, মিচেল স্টার্ক, ক্রিস ট্রেমেইন।
ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, কেএল রাহুল, পৃথ্বি শ, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, রোহিত শর্মা, ঋষভ পান্থ, পার্থিব প্যাটেল, রবি অশ্বিন, রবি জাদেজা, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা উমেষ যাদব, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার।
বাসস/এএফপি/১৮৩০/স্বব