বাসস ক্রীড়া-৪ : ভারত-অস্ট্রেলিয়ার সেরা পাঁচ লড়াই

150

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-ভারত-অস্ট্রেলিয়া
ভারত-অস্ট্রেলিয়ার সেরা পাঁচ লড়াই
অ্যাডিলেড, ৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : অ্যাডিলেডে আগামী ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার চার ম্যাচের টেস্ট সিরিজ। ১৯৪৭ সাল থেকে টেস্ট ক্রিকেট খেলছে দল দ’ুটি। যার মধ্যে অনেক ম্যাচই ছিল আগুন ঝড়ানো। তবে টেস্ট ক্রিকেটে প্রথম দশ হাজার রান পূর্ণ করা বোর্ডার ও গাভাস্কারের নামে ১৯৯৬-৯৭ সাল থেকে এ সিরিজের নামকরণ করা হয়েছে বোর্ডার গাভাস্কার ট্রফি। ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পাঁচ টেস্ট:
টেন্ডুলকার-ওয়ার্ন দ্বৈরথ :
ওয়ানডে ও টেস্টে বহুবারই একে অপরের প্রতিপক্ষ ছিলেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। তবে ১৯৯৮ সালে চেন্নাইয়ে টেন্ডুলকার ও ওয়ার্নের লড়াই ছিলো চোখে পড়ার মত। ঐ টেস্টের প্রথম ইনিংসে ২৫৭ রানে অলআউট হয় ভারত। টেন্ডুলকারকে ৪ রানে থামিয়ে দেন ওয়ার্ন।
তবে প্রথম ইনিংসে ৩২৮ রান তুলে লিড পায় অস্ট্রেলিয়া। উইকেটরক্ষক ইয়ান হিলির ৯০ রান অসিদের ৭১ লিড এনে দেয়। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে জ্বলে উঠে ভারত। ভারতকে রানের পাহাড়ে নিয়ে যান টেন্ডুলকার। চার নম্বরে ব্যাট হাতে ১৫৫ রান করেন তিনি। ১৪টি চার ও ৪টি ছক্কা মারেন টেন্ডুলকার। আর ভারত পায় ৪ উইকেটে ৪১৮ রান। ফলে ম্যাচ জয়ের জন্য ৩৪৮ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া। সেই লক্ষ্যে ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ১৬৮ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ভারত জয় পায় ১৭৯ রানে। স্বাভাবিকভাবে ম্যাচ সেরা হয়েছেন ভারতের টেন্ডুলকার।
ফলো-অনে পড়েও ভারতের ম্যাচ জয় :
২০০১ সালে নিজ মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ভারত। প্রথম ইনিংসে অধিনায়ক স্টিভ ওয়াহ’র ১১০ রানের সুবাদে ৪৪৫ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। যে পিচে অস্ট্রেলিয়া বড় রানের দেখা পেয়েছে, সেখানে নিজেদের প্রথম ইনিংসে ১৭১ রানেই গুটিয়ে যায় ভারত। ফলে ফলো-অনে পড়ে ভারত। ফলো-অনে পড়ে আবারো ব্যাটিং-এ নেমে চমকই দেখিয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা।
২৩২ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ইনিংস হার এড়ানোর লড়াই করতে থাকে ভারত। তবে পঞ্চম উইকেটে মহাকাব্যিক এক জুটি গড়েন ভিভিএস লক্ষন ও রাহুল দ্রাবিড়। ৩৭৬ রানের জুটি গড়েন তারা। লক্ষন ডাবল-সেঞ্চুরির স্বাদ পেলেও, ১৮০ রানে থামেন দ্রাবিড়। ২৮১ রান করেন লক্ষন। আর ৭ উইকেটে ৬৫৭ রানে নিজেদের ইনিংস ঘোষনা করে ভারত। ফলে ম্যাচ জয়ের জন্য ৩৮৪ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া। জবাবে ভারতের অফ-স্পিনার হরভজন সিং-এর ৬ উইকেট শিকারে ২১২ রানেই অলআউট হয় অসিরা। ফলো-অনে পড়েও ভারত ম্যাচ জিতে নেয় ১৭১ রানে।
পন্টিং-এর ডাবল-সেঞ্চুরিতে পাঁচ শতাধিক রান করেও অস্ট্রেলিয়ার হার :
২০০৩ সালে অ্যাডিলেড টেস্টে ব্যাট হাতে নিজের কারিশমা দেখান অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক রিকি পন্টিং। ২৪২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন তিনি। প্রথম ইনিংসে ৫৫৬ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া।
নিজেদের ইনিংসে সেরা জবাবটাই দেয় ভারত। রাহুল দ্রাবিড়ের ২৩৩ ও ভিভিএস লক্ষনের ১৪৮ রান ভারতকে ৫২৩ রানের সংগ্রহ এনে দেয়। তাই এমন অবস্থায় ম্যাচটি নিশ্চিত ড্র’র পথেই ছিলো। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারতের পেসার অজিত আগারকারের ৬ উইকেটে শিকারে ১৯৬ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। এতে ভারতের সামনে ম্যাচ জয়ের টার্গেট দাড়ায় ২৩০ রান। ভারতের জয় নিশ্চিত করেন দ্রাবিড়। এক প্রান্ত আগলে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলেন তিনি। ভারত জয় পায় ৪ উইকেটে।
‘মাঙ্কিগেট কান্ড’ :
২০০৮ সালে সিডনি টেস্টে উৎতাপ ছড়িয়েছেন ভারতের হরভজন সিং ও অস্ট্রেলিয়ার এন্ড্রু সাইমন্ডস। তবে পারফরমেন্স দিয়ে নয়, মুখের ভাষায়। ম্যাচ চলাকালীন সাইমন্ডসকে বানর বলে অপমান করেন হরভজন। পরে এমন ঘটনা প্রকাশ্যে বলেন সাইমন্ডস। এতে তিন ম্যাচ নির্বাসিত হন হরভজন। ফলে সিরিজ বয়কটের হুমকি দেয় ভারত। এমন হুমকির পরে হরভজনের উপর থেকে নির্বাসন তুলে নেয়া হয়। তাই ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ‘মাঙ্কিগেট কান্ডটি’ ক্রিকেট ইতিহাসে বিখ্যাত হয়ে আছে।
আর ঐ টেস্টে প্রথম ইনিংসে লিড পাবার পরও ১২২ রানের বড় ব্যবধানে ম্যাচ হারে ভারত।
স্পিনারদের দাপট :
গেল বছর ভারত সফরে জয় দিয়ে চার ম্যাচের সিরিজ শুরু করে অস্ট্রেলিয়া। এরপর ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হয় সিরিজের দ্বিতীয় ম্যাচ। প্রথম ইনিংসে নিজেদের সেরাটা দিতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। ১৮৯ রানে গুটিয়ে যায় ভারত। নিজেদের ইনিংসে ২৭৬ রান করে লিডও পায় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ৮৭ রানের লিডকে টপকে দ্বিতীয় ইনিংসে ২৭৪ রান করে ভারত। ফলে ম্যাচ জয়ের জন্য ১৮৮ রানের টার্গেট পায় অস্ট্রেলিয়া। কিন্তু রবীচন্দ্রন অশ্বিন ৪১ রানে ৬ উইকেট নিয়ে অসিদের ১১২ রানেই আটকে দেন । প্রথম ইনিংসে ভারতের হয়ে ৬৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও ছিলেন উজ্জল। প্রথম ইনিংসে ৫০ রানে ৮ উইকেট নেন।
বাসস/এএমটি/১৭৩০/স্বব