অস্ট্রেলিয়ায় মহিমান্বিত হতে চান কোহলি

191

নয়াদিল্লি, ৪ ডিসেম্বর.২০১৮(বাসস/এএফপি): এই মুহূর্তে ফর্মের তুঙ্গে আছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। তবে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিততে হলে অবশ্যই ভারতীয় দলের অন্য ব্যাটসম্যানদের পারফর্ম করতে হবে।
ক্রিকেটের তিন ভার্সনেই ধারাবাহিকভাবে ভারতীয় দলের হয়ে ভাল করে আসছেন ৩০ বছর বয়সী কোহলি। যে কারণে ইন্টারন্যাশনাল ক্রিকেটে কাউন্সিলের (আইসিসি) টেস্ট ও ওয়ানডের সেরা ব্যাটসম্যান তিনি।
ভারতীয় গণমাধ্যমে ‘কিং কেহলি’ স্বীকৃতি পাওয়া তারকা এ ব্যাটসম্যান ভারতীয় অধিনায়ক চলতি বছর এ পর্যন্ত ১৮ টেস্টে সর্বোচ্চ ১০৬৩ রান করেছেন। চলতি বছর ২৪ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৯৪৮ রান সংগ্রহ করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।
তবে চলতি বছর দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের মাটিতে ভারতীয় দলের পরাজয় থেকে এটাই প্রমানিত হয়েছে বৃহস্পতিবার এ্যাডিলেডে শুরু হওয়া চার টেস্টের সিরিজে কেবলমাত্র কোহলির রান পাওয়াই জয়ের জন্য যথেষ্ঠ নয়।
দক্ষিণ আফ্রিকা সফরে তিন টেস্ট সিরিজে কোহলি ২৮৬ রান করলেও ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে।এরপর ইংল্যান্ড সফরে পাাঁচ টেস্ট সিরিজে তিনি ৫৯৩ রান করা সত্ত্বেও বিশ্বে সেরা দলটি ৪-১ ব্যবধানে সিরিজ খুইয়েছে।
ভারতের বর্ষীয়ান ক্রীড়া সাংবাদিক আয়াজ মেনন, ‘একমাত্র কোহলি ছাড়া আর কোন ব্যাটসম্যানই রান পায়নি। সুতরাং ওয়ানম্যান শো কোন খেলোয়াড় নিয়ে আপনি দেশের বাইরে সিরিজ জয় না-ও করতে পারেন।
‘কেবলমাত্র লর্ডসে (ভারত ইনিংস ও ১৫৯ রানে জয় লাভ করে) ছাড় সব ম্যাচেই আমরা ভাল অবস্থায় থেকেও ম্যাচ হেরেছি।’
তিনি আরো বলেন, ‘কোহলির মূল চ্যালেঞ্জ হচ্ছে অন্য ব্যাটসম্যানদের কাছ থেকে সেরাটা বের করে আনা এবং উইনিং মোমেন্ট তৈরি করা। যা করতে ভারতীয় দল ব্যর্থ হয়েছে।’
মেনন আরো বলেন, তারকা খেলোয়াড় স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া দল অনেকটাই দুর্বল। তবে তারপরও তারা কোহলির কাচটাকে অনেক বেশি কঠিন করে তুলতে পারে।
এএফপি’কে মেনন বলেন, ‘স্মিথ ও ওয়ার্নার না থাকায় কোহলির ওপড় চাপ অনেক বেশি থাকবে। স্মিথ ও ওয়ার্নার ছাড়া অস্ট্রেলিয়াকে যদি আপনি হারাতে না পারেন তবে কাকে পারবেন।’
তিনি বলেন, ‘সুতরাং এটাই সুযোগ। কেননা পরবর্র্তী বিদেশ সফর দুই বছর পর এবং এ সময়ে কি ঘটে তা কেউ জানে না।’
-পরাজয় দিয়ে শুরু-
গত ২১ নভেম্বর টি-২০ ম্যাচে পরাজয় দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু করেছে ভারতীয় দল। তবে বৃষ্টির কারণে দ্বিতীয় ম্যাচ ভেস্তে যাওয়ার পর শেষ ম্যাচ জিতে সমতা রেখে সিরিজ শেষ করেছ ভারত।
গত ৭০ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে লংগার ভার্সনে কোন সিরিজ না জিতলেও চলতি সফরে সে বন্ধ্যাত্ব ঘোচাতে চায় কোহলি ও তার দল।
অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দলের পরাজয় শুরু হয় ১৯৪৮ সালে ডন ব্র্যাডম্যানের কাছে পরাজিত হয়ে। এ পর্যন্ত অস্ট্রেলিয়াতে ৪৪ টেস্ট খেলে মাত্র পাঁচটিতে জয় পেয়েছে ভারত।
তবে এবারের সফরে সে অবস্থা ফেরানোর বিষয়ে আত্মবিশ্বাসী কোহলি।
মরকুয়ারি বেতারকে দেয়া এক সাক্ষাৎকারে কোহলি বলেন, ‘সর্বশেষ সফরের পর আমরা গত চার বছরে আমরা কতটা অভিজ্ঞতা অর্জন করেছি, তার ভিত্তিতে এবং যতগুলো দলের বিপক্ষে খেলেছি তাতে অবশ্যই বিদেশের মাটিতে সিরিজ জয়ের ক্ষমতা আমাদের আছে বলে আমি মনে করি।’
সম্প্রতি ওয়ানডে ক্রিকেটে দ্রুত দশ হাজার রান পূর্ণ করার ক্ষেত্রে ক্রিকেট কিংবদন্তী এবং ভারতের সাবেক অধিনায়ক শচিন টেন্ডুলকারকে পেছনে ফেরা কোহলি বলেন, ‘আশা করছি এবার পুরো সিরিজেই ভাল করব।’
তবে অস্ট্রেরিয়ান ব্যাটসম্যান ট্রাভিস হেডের বিশ্বাস তার পেস ত্রয়ী মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড এবং প্যাট কামিন্স কোহলিকে আটকে রাখবেন।
সর্বশেষ ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে চার টেস্ট সিরিজে কোহলি দলের পক্ষে সর্বোচ্চ ৬৯২ রান করলেও ভারতীয়রা ২-০ ব্যবধানে সিরিজ হেরেছে।
হেড বলেন, ‘আশা করছি ছেলেরা তাকে নিয়ন্ত্রণে রাখতে পারবে। আমরা জানি তিনি একজন ভাল খেলোয়াড়। তাকে আমি প্রথম দেখেঠি বেঙ্গালুরুতে। তিনি একজন দুর্দান্ত খেলোয়াড়। তবে তাকে আটকানোর মত বোলার আমাদের আছে।
‘বিশ্ব সেরা বোলিং ইউনিটের একটি আমাদের। দারুণ একটা লড়াই হবে । আশা করছি আমরা শীর্ষে থাকব।’