বাসস দেশ-১ : নাটক থেকে আমরা সুন্দর জীবন ও সুষ্ঠু সমাজ নির্মাণের বার্তা পেয়ে থাকি : ঢাবি উপাচার্য

138

বাসস দেশ-১
ঢাবি- নাট্যোৎসব
নাটক থেকে আমরা সুন্দর জীবন ও সুষ্ঠু সমাজ নির্মাণের বার্তা পেয়ে থাকি : ঢাবি উপাচার্য
ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এক অনুষ্ঠানে বলেছেন, নাটক থেকে আমরা সকলে সুন্দর জীবন ও সুষ্ঠু সমাজ ব্যবস্থা নির্মাণের একটি বার্তা পেয়ে থাকি।
তিনি বলেন, নাটকে মাটি, মানুষ ও প্রকৃতির প্রতিফলন ঘটে থাকে। নাট্যকর্মীদের সবসময় অসাম্প্রদায়িক ও উদারনৈতিক দৃষ্টিভঙ্গি থাকে। তারা জীবনের কথা বলে এবং সমাজ সচেতন হয়।
সোমবার সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের উদ্যোগে ৬ দিনব্যাপী ‘১৩তম ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
উপাচার্য বলেন, নাট্যজগতের প্রথিতযশা ব্যক্তিত্বদের সম্পৃক্তায় বিশ্ববিদ্যালয়ের তরুণ নাট্যকর্মীরা যে নাট্যচর্চা ও নাটক মঞ্চস্থ করে তা দেখে আমরা সকলেই মুগ্ধ হই এবং এইসব নাটক থেকে আমরা সকলে সুন্দর জীবন ও সুষ্ঠু সমাজ ব্যবস্থা নির্মাণের একটি বার্তা পেয়ে থাকি।
থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আহমেদুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।
এর আগে প্রদীপ প্রজ্জ্বলন করে এই নাট্যোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিভাগীয় অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের নির্দেশনায় উইলিয়াম শেক্সপিয়ার রচিত ‘ম্যাকবেথ’ নাটকটি মঞ্চস্থ হয়।
বাসস/সবি/কেজিএ/১২২৮/এমএবি