বাসস দেশ-২৭ : প্রকাশিত হল ৯ম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতা সমগ্র

574

বাসস দেশ-২৭
শেখ হাসিনা-বক্তৃতা
প্রকাশিত হল ৯ম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতা সমগ্র
ঢাকা, ৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ৯ম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতা সমগ্র নিয়ে একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘৯ম জাতীয় সংসদ বক্তৃতা সমগ্র (২০০৯-২০১৩) : শেখ হাসিনা’ শীর্ষক দুই খন্ডের সঙ্কলনটি আজ বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়।
সঙ্কলন দু’টিতে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মহান জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ ভাষণসমূহ অন্তর্ভুক্ত হয়েছে।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সংসদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মতো হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
সংসদীয় গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ কার্যক্রমে সব সময়ই সক্রিয় ভূমিকা পালন করেন। তাঁর সরকার সংসদকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্র বিন্দুতে পরিণত করেছে। শেখ হাসিনা নিজেও বিভিন্ন ইস্যুতে সংসদে সুযোগ পেলেই বক্তব্য প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর এসব বক্তব্য রাষ্ট্রীয় নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
সঙ্কলনটির প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। এটি গ্রন্থনা ও সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব মো. নজরুল ইসলাম।
সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস, সহকারী পরিচালক (সংযুক্ত) শাওন চৌধুরী ও সহকারী পরিচালক (সংযুক্ত) গুল শাহানা উর্মি।
বাসস/এসএইচ/অনু-এবিএইচ/২৩৩০/বেউ/-এবিএইচ