বাসস প্রধানমন্ত্রী-২ (তৃতীয় ও শেষ কিস্তি) : মন্ত্রিসভায় ইপিজেড শ্রমিক আইনের খসড়া অনুমোদন

445

বাসস প্রধানমন্ত্রী-২ (তৃতীয় ও শেষ কিস্তি)
মন্ত্রিসভা-বৈঠক
মন্ত্রিসভায় ইপিজেড শ্রমিক আইনের খসড়া অনুমোদন

১৯৭৩ সালে প্রণীত বিদ্যমান আইনের স্থলে ‘দ্য বীমা কর্পোরেশন এ্যাক্ট’ বহাল হবে। নতুন আইনে জীবন বীমা কর্পোরেশন এবং সাধারণ বীমা কর্পোরেশন- উভয় প্রতিষ্ঠানের ‘অনুমোদিত ও পরিশোধিত’ সমর্পণ করার প্রস্তাব করা হয়েছে।
নতুন আইনের আওতায় জীবন বীমা কর্পোরেশনের ‘অনুমোদিত পুঁজি’ ৩শ’ কোটি টাকা এবং ‘পরিশোধিত পুঁজি’ ৩০ কোটি টাকা। সাধারণ বীমা কর্পোরেশনের ‘অনুমোদিত পুঁজি’ ৫শ’ কোটি টাকা এবং ‘পরিশোধিত পুঁজি’ ১২৫ কোটি টাকা।
শুরুতে রাষ্ট্র- পরিচালিত এই দু’টি বীমা কর্পোরেশনের প্রতিটির অনুমোদিত পুঁজি ছিল ২০ কোটি টাকা।
নতুন আইন অনুযায়ী, বিদ্যমান ৭ সদস্যের পরিচালনা পর্ষদের পরিবর্তে কর্পোরেশনগুলোতে বিভিন্ন পেশার প্রতিনিধিত্বকারী ১০ সদস্যের পরিচালনা পর্ষদ থাকবে।
‘আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) আইন, ২০১৮’-এর আওতায় এই প্রতিষ্ঠানটির প্রধান হিসাবে ‘মহাপরিচালক’-এর পরিবর্তে একজন ‘পরিচালক’ নিয়োগের মাধ্যমে জনবল কাঠামো পুনর্বিন্যাস করা হবে।
‘বি ক্যাটাগরি’ প্রতিষ্ঠান হিসাবে ‘ইউনেস্কো’র প্রধান একজন মহাপরিচালক এবং আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে অনুরূপ নামে একটি পদ থাকতে পারে না। তাই ইনস্টিটিউটের আইনে এই সংশোধন প্রয়োজন।
সংশোধনী অনুসারে ‘মহাপরিচালক’-এর পরিবর্তে একজন ‘পরিচালক’ আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউট-এর প্রধান হবেন এবং ‘অতিরিক্তি মহাপরিচালক’রা ‘অতিরিক্ত পরিচালক’ হিসেবে অভিহিত হবেন।
নতুন আইনের আওতায়, ইউনেস্কো বিধিমালা অনুযায়ী বিদ্যমান ২২ সদস্যের পরিবের্ত এই ইনস্টিটিউটে ৬-সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে।
‘চিটাগং হিল ট্র্যাক্টস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন, ১৯৫৮’-অনুসারে পার্বত্য চট্টগ্রামের জনগণ সরকারি কাজে তাদের জমি অধিগ্রহণ করলে দুইশ’ শতাংশ ক্ষতিপূরণ এবং বেসরকারি কাজে অধিগ্রহণ করলে তিনশ’ শতাংশ ক্ষতিপূরণ পাবে।
বৈঠকের শুরুতে সফররত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ম্যাচ বিজয়ী হওয়ায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে অভিনন্দন জানানো হয়। মন্ত্রিসভায় বীর প্রতীক তারামন বিবির মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।
মন্ত্রী পরিষদ সচিব বলেন, সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দশম সংসদের বিভিন্ন অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যের সংকলনের একটি কপি হস্তান্তর করেন।
বাসস/একেএইচ/অনু-এমকে-অমি/২২২০/বেউ/-এবিএইচ