বাসস ক্রীড়া-১৫ : নারী ফুটবলের উন্নয়নে ইউনিসেফ

300

বাসস ক্রীড়া-১৫
ফুটবল-নারী-ইউনিসেফ
নারী ফুটবলের উন্নয়নে ইউনিসেফ
ঢাকা, ৩ ডিসেম্বর ২০১৮ (বাসস): সবার জন্য শিক্ষার পাশাপাশি নারী ও মেয়েদের খেলাধুলার জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউনিসেফ। এবার বাংলাদেশের নারী ফুটবলের (অনূর্ধ্ব-১৬) উন্নয়নে এগিয়ে এসেছে তারা।
দেশের ৬৪ জেলায় প্রতিভা অন্বেষন ও টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে মেয়েদের উৎসাতি করা এবং ভবিষ্যতে জাতীয় দল গঠনে বাফুফের সঙ্গে কাজ করবে প্রতিষ্ঠনটি। আজ বাফুফে ভবনে দু’পক্ষের মধ্যে এ সংক্রান্ত এক চুক্তি সাক্ষারিত হয়। দু’বছর মেয়াদী চুক্তিতে বাফুফের পক্ষে সভাপতি কাজী সালাউদ্দিন ও ইউনিসেফের পক্ষে বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বেগবেদার বলেন, এ উদ্যোগের মাধ্যমে দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভা তুলে আনার মাধ্যমে খেলাধুলার জগতে ইউনিসেফের অংশীদারিত্ব বাড়ানোর একটি সুযোগ তৈরি করবে। খেলাধুলার মাধ্যমে শিশুদের কাছে পৌঁছানো ছিল ইউনিসেফের জন্য একটি সুস্পষ্ট পদক্ষেপ এবং সাধারণভাবে শিশুদের বিশেষ করে মেয়ে শিশুদের ক্ষমতায়নে ফুটবলের মতো খেলা কার্যকর ভূমিকা রাখতে পারে।
তিনি আরো বলেন, ‘বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ জাতীয় নারী ফুটবল দলের খেলোয়াড়রা এখন মেয়েদের ক্ষমতায়ন ও শৃঙ্খল মুক্তির আদর্শ স্বরূপ এবং তারা দেশের অন্য মেয়েদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে এবং করছে। খেলাধুলা সাম্য ও সকলের অন্তর্ভূক্তির বিষয়টিকে তুলে ধরে এবং সমাজের বদ্ধমূল ধারনা ও নেতিবাচক রীতিনীতি ভাঙতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেসব ধারনা ও রীতিনীতি বাল্য বিয়ে, শিশু পাচার ও শিশুদের বিরুদ্ধে সহিংসতাসহ মেয়েদের বিরুদ্ধে বৈষম্য তৈরি করে।’
প্রতিটি শিশুর অধিকার এবং সমৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে ইউনিসেফ। অংশীদারদের সাথে ১৯০টি দেশ ও অঞ্চলে এই অঙ্গীকারকে বাস্তবে পরিণত করার জন্য কাজ করে যাচ্ছে তারা। সর্বত্র সকল শিশুর কল্যাণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও বঞ্চিত শিশুদের কাছে সুযোগ-সুবিধা পৌঁছে দেয়ার জন্য বিশেষ প্রচেষ্টা কেন্দ্রিক এই কর্মকান্ড চালিয়ে যাচ্ছে ইউনিসেফ।
বাসস/সবি/এমএইচসি/২০০৫/মোজা/স্বব