বাসস দেশ-২১ : সারাদেশে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

146

বাসস দেশ-২১
প্রতিবন্ধী দিবস-
সারাদেশে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত
ঢাকা, ৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ‘সাম্য ও অভিন্ন মাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ এ শ্লোগান নিয়ে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস সারা দেশে পালিত হয়েছে। এ সংক্রান্ত বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস’র জেলা প্রতিনিধিদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো:
বগুড়া : আজ সকালে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে এক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। প্রদক্ষিণ শেষে একই চত্বওে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অলোচনা সভায় সভাপতিত্ব করেন বগুড়া জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সহিদুল ইসলাম খাঁন। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ফয়েজ আহামদ।
এ সময় জেলা সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে ৬ জন পঙ্গু প্রতিবন্ধীকে হুইল চেয়ার , ২০ জন অন্ধ ব্যাক্তিকে সাদা ছড়ি প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন শামসুল হক ,অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী ও অনেক স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি।
চুয়াডাঙ্গা : ’সাম্য ও অভিন্ন মাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ণ’ এ শ্লোগানে চুয়াডাঙ্গায় ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে এসে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এসএম রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবু রাসেল ও সিভিল সার্জন খাইরুল আলম প্রমুখ।
আলোচনা সভা শেষে প্রধান অতিথি ১২ জন প্রতিবন্ধীর হাতে হুইল চেয়ার ও ৩০ জন প্রতিবন্ধীর হাতে ঔষধ সামগ্রী তুলে দেন।
গোপালগঞ্জ : জেলায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। জেলা সমাজসেবা কার্যালয় এ কর্মসূচীর আয়োজন করে।
‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ এ প্রতিপাদ্য নিয়ে সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সমীর কুমার মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সিভিল সার্জন তরুন মন্ডল বক্তব্য রাখেন। পরে প্রতিবন্ধী শিশু ও যুবকদের মধ্যে হুইল চেয়ার বিতরন করা হয়। এ কর্মসূচীতে সামাজিক, রাজনৈতিক, সরকারী কর্মকর্তাসহ প্রতিবন্ধী শিশুরা উপস্থিত ছিলেন।
হবিগঞ্জ : ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে হবিগঞ্জে ৭ জনকে হুইল চেয়ার এবং ২ জনকে ক্র্যাচ প্রদান করা হয়েছে। সোমবার দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসনের কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এসব বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ।
হবিগঞ্জ সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মাঝে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মর্জিনা খাতুনসহ প্রশাসনের কর্মকর্তারা বক্তৃতা করেন।
এর আগে এক শোভযাত্রা নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে প্রশাসনের কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন স্থান থেকে আসা প্রতিবন্ধীরা উপস্থিত ছিলেন।
কুড়িগ্রাম : ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ণ’ এই প্রতিপাদ্য নিয়ে কুড়িগ্রামে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, সহায়ক উপকরণ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সুলতানা পারভীন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক জোবাইদুল ইসলাম, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডা: জামালুর করিম প্রমুখ।
নওগাঁ : জেলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে একটি শোভাযাত্রা এবং আলোচনা সভার আয়োজন করা হয়। সোমবার জেলা সমাজসেবা অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে দিবসের কর্মসূচী গ্রহণ করা হয়। সকাল ১০টায় সার্কিট হাউস থেকে এ উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে শেষ হয়। জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান শোভাযাত্রায় নেতৃত্ব দেন ।
নড়াইল : ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে পালিত হয়েছে জাতীয় প্রতিবন্ধী দিবস। সোমবার দিবসটি পালন উপলক্ষে জেলা সমাজ সেবার আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও সহায়তা উপকরণ বিতরনের আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রদান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সহায়তা উপকরণ বিতরণ অনুষ্ঠিত হয়।
জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক রতন কুমার হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা।
এসময় সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, প্রতিবন্ধীরাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন
বাসস/সংবাদদাতা/১৯২০/মরপা