বাসস ক্রীড়া-৯ : স্পার্সদের বিপক্ষে শক্তির মহড়া দিল আর্সেনাল, এভারটনকে হারাল লিভারপুল

174

বাসস ক্রীড়া-৯
ফুটবল-প্রিমিয়ার-লিভারপুল-আর্সেনাল
স্পার্সদের বিপক্ষে শক্তির মহড়া দিল আর্সেনাল, এভারটনকে হারাল লিভারপুল
লন্ডন, ৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : প্রতিপক্ষের ভুলের সুযোগে শেষ মুহূর্তের গোলে এভারটনকে হারিয়ে শিরোপার দৌঁড়ে এখনো ম্যানচেস্টার সিটির পিছু ছাড়েনি লিভারপুল। এদিকে টোটেনহ্যাম হটস্পার্সের বিপক্ষে শক্তির মহড়া দিয়েছে উনাই এমেরির আর্সেনাল। ম্যাচে ৪-২ গোলে জয়লাভ করেছে গানাররা।
জার্গেন ক্লাপের অপরাজিত দলটি রোববার চেয়েছিল নগর প্রতিপক্ষের বিপক্ষে একটি সহজ জয় নিয়ে মাঠ ছাড়তে। তবে তাদের সামনে প্রতিরক্ষার দেয়াল হয়ে দাঁড়ান এভারটনের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। শেষ পর্যন্ত ইনজুরি টাইমে ভাগ্য ফিরে লিভারপুলের। অতিরিক্ত সময়ে (৯০+৬) গোল করে তাদেরকে কষ্টার্জিত জয়টি এনে দেন ডিভোক অরিজি (১-০)।
এদিকে টোটেনহ্যাম হটস্পার্সের বিপক্ষে ৪-২ গোলের রোমঞ্চকর এক ম্যাচ জয়ে মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় অপরাজিত থাকার ধারাবাহিকতা ১৯ ম্যাচে নিয়ে গেছে কোচ উনাই এমেরির আর্সেনাল। এমিরেটসে অনুষ্টিত ম্যাচে এই জয়ের মাধমে স্পর্সাদের কাছ থেকে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানটিও কেড়ে নিয়েছে গানাররা। ১৪ ম্যাচ শেষে টোটেনহ্যাম ও আর্সেনাল সমানসংখ্যক ৩০টি করে পয়েন্ট সংগ্রহ করলেও গোল ব্যবধানে স্পার্সদের হটিয়ে আসনটি দখল করেছে গানাররা।
এদিকে প্রিমিয়ার লীগে শুরুতে পরাজয়ের হতাশা কিছুুটা কাটিয়ে উঠেছে চেলসি। ফুল্যহামকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে উঠে এসেছে তারা।
চ্যাম্পিয়ন্স লীগে প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) কাছে পরাজিত হয়ে ফেরার পর মার্সিসাইড ডার্বিতে মাঠে নামে লিভারপুল। আক্রমণ ও প্রতি আক্রমনের মধ্য দিয়ে উপভোগ্য হয়ে উঠা ম্যাচে গোলের সুযোগও পেয়েছিল উভয় দল। কিন্তু দীর্ঘ ৯০ মিনিট পর্যন্ত কোন গোলের দেখাই পায়নি কেউ। এক পাশে লিভারপুলের রক্ষনভাগ প্রতিরোধের দেয়াল গড়লেও অপর প্রান্তে এভারটনের পক্ষে প্রতিরোধের ওই দেয়ালের নেতৃত্বে ছিলেন ইংলিশ গোল রক্ষক পিকফোর্ড।
এক পর্যায়ে পয়েন্ট খোয়ানোর যন্ত্রনা নিয়ে যখন লিভারপুলের সমর্থকরা ঘরে ফেরার প্রস্তুতি নিচ্ছিল তখনই তাদের আনন্দে ভাসিয়ে দেন ডিভোক অরিজি। বদলী হিসেবে মাঠে নামা এই তরকা প্রতিপক্ষের ভুল থেকে বল পেয়ে গোলটি আদায় করেন নির্ধারিত ৯০ মিনিট পার হবার পর ইনজুরি সময়ে।
এর আগে উন্তর লন্ডন ডার্বি নামে পরিচিত লীগের আরেক ম্যাচে আর্সেনালকে লীড এনে দেন পিয়েরে-এমেরিক আউবামেয়াং। এমিরেটস স্টেডিয়ামে অনুষ্টিত ম্যাচের ১০ম মিনিটে পেনাল্টি থেকে গোল করে গানারদের ১-০ ব্যবধানে এগিয়ে দেন তিনি। তবে ৩০তম মিনিটে এরিকসনের যোগান থেকে বল পেয়ে হেডের মাধ্যমে লক্ষ্যভেদের মাধ্যমে স্পার্সদের সমতায় ফিরিয়ে আনেন এরিক ডায়াস (১-১)। চার মিনিট পর পেনাল্টি থেকে টোটেনহ্যামকে এগিয়ে দেন হ্যারি কেন (১-২)। তবে দ্বিতীয়ার্ধে ৫৬তম মিনিটে দূরপাল্লার লক্ষ্যভেদি এক শটে ফের গোল করে গানারদের সমতায় ফিরিয়ে আনেন আউবামেয়াং (২-২)।
এরপর বদলী হিসেবে মাঠে নেমে আর্সেনালকে এগিয়ে দেন আলেক্সান্দ্রে লাকাজেত্তি। ৭৪তম মিনিটে রামজির যোগান থেকে বল পেয়ে গোল করেন তিনি (৩-২)। তিন মিনিট পর আউবামেয়াং এর পাস থেকে গোল করে স্পার্সদের হতাশায় ডুবিয়ে দেন লুকাস টোরেইরা (৪-২)।
খেলা শেষে আর্সেনাল কোচ এমেরি বলেন, ‘আমাদের আত্মবিশ্বাসের জন্য এটি ছিল খুবই বড় একটি ম্যাচ। এখন আমরা এই ধারাবাহিকতা ধরে রাখার চেস্টা করব। এটি একটি বিরাট জয়। এই জয়টি আমরা আমাদের সমর্থকদের উৎসর্গ করতে চাই। কারণ টোটেনহ্যামের বিপক্ষে এই ম্যাচটি ছিল বৈশিষ্টমন্ডিত।
এদিকে লন্ডন প্রতিবেশী ফুলহ্যামের বিপক্ষে ২-০ গোলে জয় পাওয়া ম্যাচে চেলসির হয়ে গোল দুটি করেছেন পেড্রো ও রুবেন লফটাস-চিক।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪৫/স্বব