বাসস ক্রীড়া-৮ : ভিলারিয়ালকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরল বার্সেলোনা

132

বাসস ক্রীড়া-৮
ফুটবল-লা লীগা-বার্সা
ভিলারিয়ালকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরল বার্সেলোনা
মাদ্রিদ, ৩ ডিসেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ভিলারিয়ালকে হারিয়ে লা লীগায় ফের পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে বার্সেলোনা। রোববার অনুষ্টিত ম্যাচে ভিলারিয়ালকে ২-০ গোলে পরাজিত করেছে কাতালান জায়ান্টরা।
ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত ম্যাচে দ্বিতীয়বারের মত একাদশে ঠাই পেয়ে কোচ আর্নেস্টো ভালভার্দের আস্থার প্রতিদান দিলেন ওসমানে ডেম্বেলে। গত মাস থেকেই সেরা একাদশ থেকে ছিটকে পড়েছিলেন তিনি। এই নিয়ে মাত্র দ্বিতীয় বারের মত সেরা একাদশে সুযোগ পান তিনি। আর সেই সুযোগটিকে ভাল ভাবেই কাজে লাগান এই ফরাসি তারকা। ম্যাচে জেরার্ড পিকের সুচনা গোলের জন্য বলের যোগানটি এসেছিল ডেম্বেলের কাছ থেকে। পরে ২০ বছর বয়সি চার্লস এলেনা বদলী হিসেবে মাঠে নেমে করেন দলের দ্বিতীয় গোলটি। তার ওই গোলের নেপথ্যে ভুমিকা রেখেছেন প্লে মেকার লিওনেল মেসির বুদ্ধিদীপ্ত পাস।
খেলা শেষে ভবিষ্যতের তারকা হিসেবে পরিচিত পাওয়া স্প্যানিশ তারকা এলেনার প্রশংসা করে কোচ ভালভার্দে বলেন, ‘এলেনা মুল দলের পথে একাধাপ এগিয়ে গেল।’ এই জয়ের ফলে ফের পয়েন্ট টেবিলের শির্ষস্থান দখল করল বার্সেলোনা। সেভিয়া ও অ্যাটলেটিকো মাদ্রিদকে টপকে ওই আসনটি দখল করেছে কাতালানরা। কারণ একই দিন অনুষ্টিত লীগ ম্যাচে আলাভেস ও জিরোনার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে যথাক্রমে সেভিয়া ও অ্যাটলেটিকো মাদ্রিদ।
কোচ জ্যাভিয়ার ক্যালেজার অধীনস্থ ভিলারিয়াল প্রায় ১৭ মিনিট পর্যন্ত চাপের মধ্যে রেখেছিল পরাক্রমশালী বার্সেলোনার রক্ষণভাগকে। কারণ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে তারা।
এদিকে একাডেমি দল থেকে উঠে আসা আক্রমনাত্বক মিডফিল্ডার এলেনা দলের অনেক জয়ের উৎসবে সামিল হলেও ডেম্বেলের জন্য এই সময়গুলো কেটেছে উৎকন্ঠার মধ্যে। ২১ বছর বয়সি এই তারকা তিন সপ্তাহ আগে একাদশ থেকে ছিটকে পড়েছিলেন রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচের সময়। তবে অ্যটলেটিকো মাদ্রিদের বিপক্ষে সমতাসূচক গোলটিই শেষ পর্যন্ত মুল একাদশে ফিরিয়ে এনেছে তাকে।
ভালভার্দে বলেন, ‘সে (ডেম্বেলে) অসাধারণ খেলেছে। সে আমাদের দুর্দান্ত পারফর্মারেদর মধ্যে একজন।’
ম্যাচের ৩৬তম মিনিটে ডেম্বেলের যোগান থেকে বল পেয়ে গোল করে স্বাগতিক দলকে এগিয়ে দেন পিকে (১-০)। ম্যাচ শেষ হবার তিন মিনিট আগে মেসির যোগান থেকে গোল করেন এলেনা (২-০)।
রোববার অনুষ্টিত লা লীগার অন্য ম্যাচে রিয়াল বেটিস ১-০ গোলে পরাজিত করেছে রিয়াল সোসিদাদকে। এদিকে রামালহোর আত্মঘাতি গোলের কারণে জিরোনা ১-১ গোলে ড্র করেছে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে। ৮২তম মিনিটে আত্মঘাতি গোলের আগে প্রথমার্ধের ইনজুরি টাইমে গোল করে জিরোনাকে এগিয়ে দিয়েছিলেন স্টুয়ানি। দিনের আরেক ম্যাচে আলাভেস ১-১ গোলে ড্র করেছে সেভিয়ার সঙ্গে। ম্যাচের ৩৭তম মিনিটে গোল করে আলাভেসকে লীড এনে দেন জনি। তবে ৭৮তম মিনিটে গোলটি পরিশোধ করে সেভিয়াকে সমতায় ফিরিয়ে আনেন ইয়েদার।
রোববারের খেলা শেষে ১৪ ম্যাচ থেকে ২৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরেছে বার্সেলোনা। সমান সংখ্যক ম্যাচ থেকে ২৭ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে নেমে গেছে সেভিয়া। ১৪ ম্যাচ থেকে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় অবস্থানে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ। রোনালদোবিহীন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাধারী রিয়াল মাদ্রিদের সংগ্রহ ২৩ পয়েন্ট। যে কারণে তাদের স্থান হয়েছে টেবিলের পঞ্চম অবস্থানে। এক পয়েন্ট বেশী নিয়ে চতুর্থস্থানটি দখলে নিয়েছে ডিপোর্তিভো আলাভেস।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/স্বব