বাজিস-৫ : মাগুরার মহম্মদপুরে বিনা মূল্যে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭৪ এর বীজ বিতরণ

138

বাজিস-৫
মাগুরা-বিতরণ
মাগুরার মহম্মদপুরে বিনা মূল্যে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭৪ এর বীজ বিতরণ
মাগুরা, ৩ ডিসেম্বর ২০১৮ (বাসস) : মাগুরার মহম্মদপুরে ১০০ জন কৃষকের মাঝে বিনামূল্যে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭৪-এর বীজ বিতরণ করা হয়েছে। সোমবার সকালে বে-সরকারি উন্নয়ন সংস্থা হারভেস্ট প্লাস ও সোসিও ইকোনোমিক হেলথ এডুকেশন অর্গানাইজেশন-সিও এ বীজ বিতরণ করে।
মহম্মদপুর উপজেলা পরিষদ কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে মহম্মদপুর উপজেলা কৃষি কর্মকর্তা আতিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন হারভেস্ট প্লাসের আঞ্চলিক পরিচালক কৃষিবিদ মুজিবর রহমান, সোসিও’র সহকারি নির্বাহী পরিচালক তোফাজ্জেল হোসেন, মনির হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, মানব দেহের জন্যে জনপ্রতি প্রতিদিন যে পরিমাণ জিংকের প্রয়োজন। তার ৭০ ভাগ পুরণ হয়ে যায় যদি প্রত্যেকে প্রতিদিন জিংক সমৃদ্ধ চালের ভাত খায়। কারণ এখন বাংলাদেশে আবাদ হওয়া নানা জাতের জিংক ধানের প্রতি কেজি চালে ২৪ মিলিগ্রাম পর্যন্ত জিংক থাকে। এছাড়া রয়েছে প্রয়োজনীয় প্রোটিন। যা মানব দেহের সিংহভাগ জিংক ও প্রোটিনের চাহিদা পুরণে সক্ষম। এছাড়া এই ধান অন্যান্য জাতের তুলনায় অধিক ফলন হয়। ফলন ও স্বাস্থ্যগত সুবিধার কারণে দেশে জিংক সমৃদ্ধ ধান চাষের প্রতি কৃষকদের আগ্রহ বাড়ছে। এ জন্যে কৃষকদের উদ্বুদ্ধ করতে এ ধরনের বীজ বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
বাসস/সংবাদদাতা/১৬৫৫/মরপা