চিকিৎসার জন্য ইয়েমেনে আহত হুতি বিদ্রোহীদের সরিয়ে নেবে জাতিসংঘ

377
Newly recruited Houthi fighters chant slogans as they ride a military vehicle during a gathering in the capital Sanaa to mobilize more fighters to battlefronts to fight pro-government forces in several Yemeni cities, on January 3, 2017. (Photo by Mohammed HUWAIS / AFP)

রিয়াদ, ৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানীতে আহত ৫০ যোদ্ধাকে চিকিৎসার জন্য সোমবার মাস্কাটে নেয়া হবে। সুইডেনে পরিকল্পিত শান্তি আলোচনার প্রাক্কালে এটিকে একটি ‘আস্থা গড়ার’ পদক্ষেপ হিসেবে অভিহিত করা হচ্ছে। সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট একথা জানায়। খবর এএফপি’র।
জাতিসংঘের ভাড়া করা একটি বিমানে করে হুদি বিদ্রোহীদের সরিয়ে আনার ঘটনাটি বিবদমান পক্ষগুলোর মধ্যে সমঝোতার সূত্রপাতের পথে একটি বড় ধরনের অগ্রগতি। ইয়েমেনে দীর্ঘ চার বছর ধরে চলা এই যুদ্ধের অবসানে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর চাপ রয়েছে। এই যুদ্ধ দেশটিকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিয়েছে।।
সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা পরিবেশিত এক বিবৃতিতে জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি বলেন, ‘ আহত ৫০ হুতি যোদ্ধাকে সানা থেকে মাস্কাটে নিতে জাতিসংঘের ভাড়া করা বিমানটি সোমবার সানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। এ সময় তাদের সঙ্গে ইয়েমেনের তিন ও জাতিসংঘের এক চিকিৎসক থাকবেন।’
মালিকি সোমবারের ওই বিবৃতিতে আরো বলেন, সৌদি জোট মানবিক কারণে’ জাতিসংঘের দূত মার্টিন ব্রিফিথের অনুরোধে আহত বিদ্রোহীদের চিকিৎসার তাদেরকে সরিয়ে নেয়ার ব্যাপারে রাজি হয়েছে।
তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে হুতি বিদ্রোহী বা জাতিসংঘের প্রতিক্রিয়া জানা যায়নি।