বাসস দেশ-১৮ : পার্বত্য অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতি, শান্তি ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে : বীর বাহাদুর

146

বাসস দেশ-১৮
বাহাদুর-সভা
পার্বত্য অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতি, শান্তি ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে : বীর বাহাদুর
ঢাকা, ২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বর্তমানে পার্বত্য অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতি, শান্তি ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।
সিরডাপ মিলনায়তনে আজ রোববার পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।
বীর বাহাদুর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্যবাসীর কল্যাণে সর্বপ্রথম অগ্রাধিকারমূলক উন্নয়ন পরিকল্পনার উদ্যোগ গ্রহণ করেছিলেন। কিন্তু ১৯৭৫ এর নির্মম হত্যাকান্ডের পর সেই উদ্যোগ কার্যকর হতে অনেক সময় লেগে যায়।
পার্বত্য এলাকায় বিভিন্ন মন্ত্রণালয়ের প্রায় ১০ হাজার কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত শান্তি চুক্তির ৭২টি ধারার মধ্যে ইতোমধ্যে ৪৮টি সম্পূর্ণ, ১৫টি আংশিক এবং ৯টি ধারার বাস্তবায়ন প্রক্রিয়ায় চলমান রয়েছে এবং মোট ৫৫২ টি ক্যাম্পের মধ্যে ২৩৮টি ক্যাম্প প্রত্যাহার করা হয়েছে।
মন্ত্রণালয়ের সচিব মো: নূরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, মন্ত্রণালয়ের সাবেক সচিব কাজী গোলাম রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
আলোচনা সভায় মন্ত্রণালয়ের কর্মকর্তা, পার্বত্য অঞ্চলের অধিবাসী ও বিভিন্ন দেশী-বিদেশী উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/বিকেডি/১৭০০/অমি