জানুয়ারি বা ফেব্রুয়ারিতে কিমের সঙ্গে বৈঠকের আশাবাদ ট্রাম্পের

349

ওয়াশিংটন, ২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করছেন, ২০১৯ সালের প্রথমদিকেই উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে তার দ্বিতীয় দফায় বৈঠকের আয়োজন করা হবে। বৈঠকটি যথাশিগগিরই সম্ভব জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতেই হতে পারে।
গত জুনে সিঙ্গাপুরে এ দু’নেতা প্রথমবারের মতো ঐতিহাসিক শীর্ষসম্মেলনে মিলিত হন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো তাদের বৈঠকের জন্যে সম্ভাব্য তিনটি স্থানের কথা ভাবা হচ্ছে বলেও জানান ট্রাম্প। আর্জেন্টিনায় জি ২০ সম্মেলনে যোগ দেয়া শেষে দেশে ফেরার পথে তাকে বহন করা এয়ার ফোর্স ওয়ান বিমানে সাংবাদিকদের শনিবার তিনি এসব কথা বলেন।
কিমের সাথে ভবিষ্যত বৈঠকের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি খুব শিগগিরই আমরা বৈঠকে বসতে যাচ্ছি। হতে পারে এটি জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে।’
ট্রাম্প ও কিম কয়েকমাসের তীব্র বাগাড়ম্বর শেষে গত জুন মাসে সিঙ্গাপুরে কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা এবং একটি চুক্তিতে স্বাক্ষর করেন। কিন্তু এর পর কোরীয় উপদ্বীপের নিরস্ত্রিকরণ প্রক্রিয়ায় তেমন কোন অগ্রগতি হয়নি।
শুক্রবার ট্রাম্প জি ২০ সম্মেলনের ফাঁকে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সাথে উত্তর কোরীয় পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। উভয়ে কোরীয় উপদ্বীপের পূর্ণ নিরস্ত্রীকরণে তাদের অঙ্গীকার পুনরায় নিশ্চিত করেন।