বাসস ক্রীড়া-৭ : ইউরোপায় শক্তি প্রদর্শন করল আর্সেনাল ও চেলসি

232

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরোপা
ইউরোপায় শক্তি প্রদর্শন করল আর্সেনাল ও চেলসি
প্যারিস, ৩০ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ইউরোপা লীগে বড় ব্যবধানে জয় লাভের মাধ্যমে নিজেদের শক্তি প্রদর্শন করল লন্ডনের দুই জায়ান্ট ক্লাব চেলসি ও আর্সেনাল। বৃহস্পতিবার অনুষ্ঠিত অন্য ম্যাচে ভাল ফল করলেও পরের রাউন্ড নিশ্চিত করার জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে গ্লাসগো জায়ান্ট সেল্টিক ও রেঞ্জার্সকে।
উনাই এমেরির তারুণ্য নির্ভর আর্সেনাল দল ইউক্রেন সফরে গিয়ে স্বাগতিক ভরসকলা পলটাভাকে ৩-০ গোলে পরাজিত করে ‘ই’ গ্রুপের শীর্ষে আরোহন করছে। ম্যাচের প্রথমার্ধেই টিন এজার এমিলে স্মিথ, জো উইলক ও এ্যারন রামজির পেনাল্টি থেকে আদায় করা গোলের ভিত্তিতে ৩-০ গোলের লীড নিয়ে নেয় গানাররা। নিরাপত্তাজনিত কারণে ম্যাচটি কিয়েভে স্থানান্তরিত করা হয়েছিল। তবে ম্যাচটি স্থানান্তরিত করায় উয়েফার সমালোচনা করেন ভরসকলার কোচ। শহরটিতে ওই দিন ছুটি থাকায় তার খেলোয়াড়রা বিভ্রান্ত হয়েছে বলেও দাবী করেন তিনি।
এই জয়ের ফলে পরের রাউন্ডের ড্রয়ে আর্সেনাল চ্যাম্পিয়ন্স লীগ থেকে অবনমিত ক্লাবের মোকাবেলা করা থেকে বিরত থাকার চেস্টা করবে।
এদিকে প্রিমিয়ার লীগে টেটেনহ্যামের কাছে পরাজিত হবার পর ইউরোপায় এসে ঘুরে দাঁড়িয়েছে মারিজিও সারির চেলসি। বৃহস্পতিবার ফরাসি তারকা অলিভার গিরুদের জোড়া গোলে ভর করে পিএওকে সারোনিকাকে ৪-০ গোলে পরাজিত করে গ্রুপের শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে সারির শিষ্যরা। ম্যাচ শেষে বিশ্বকাপ বিজয়ী গিরুদ বলেন, ‘আমাদের মুল লক্ষ্য ছিল জয়লাভ করা। এ জন্য আমাদের দলগত বন্ধন শক্তিশালী করার প্রয়োজন ছিল, যেটি আমরা করতে সক্ষম হয়েছি। দলীয় এই উদ্দীপনা দেখে আমি সত্যিই খুশি। এখন আমরা নতুন প্রেরণা অর্জনের জন্য সামনের দিকে এগিয়ে যেতে চাই। অতীতেও আমি গোল করেছি। তবে এটি সত্যি যে আমি আরো বেশী সুযোগের অপেক্ষায় ছিলাম। গোলের সামনে এসে আপনাকে একটু হলেও ভাগ্যের সহায়তা পেতে হবে। সতীর্থরা আমাকে দারুনভাবে সহায়তা করেছে। রক্ষনভাগ থেকে আমি এমন ভাবেই বলের যোগান প্রত্যাশা করছিলাম। স্কোরশিটে চারটি গোলের জমা পড়ার মানে হচ্ছে আজ রাতটা আমাদের জন্য ভালই ছিল। কোচ আমাকে প্রথম একাদশে মাঠে নামানোর পর থেকেই আমি চেস্টা করেছি নিজের সেরাটা দেয়ার।’
এদিকে লীগের আরেক ম্যাচে রোজেনবার্গকে ১-০ গোলে হারানোর পরও পরের রাউন্ডের জন্য শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে গ্লাসগো জায়ান্ট সেল্টিককে। বিরতীর আগমুহুর্তে দর্শনীয় হেডে একমাত্র গোলটি করেছেন স্কট সিনক্লিয়ার্স। পরের রাউন্ডের টিকিটের জন্য শেষ ম্যাচে অন্তত ড্র পেতে হবে সেল্টিকের। এ জন্য স্কটিশ দলটির ধন্যবাদ পাওয়া উচিৎ তাদের ‘বি’ গ্রুপ ভুক্ত অস্ট্রিয়ান ক্লাব আরবি স্লাজবার্গের। তারা ১-০ গোলে হারিয়েছে জার্মান ক্লাব আরবি লিপজিগকে। এখন পরের রাউন্ডের টিকিটের জন্য তাদেরকে অবশ্যই জয় পেতে হবে সেল্টিকের বিপক্ষে।
নিজেদের মাঠে স্প্যানিশ জায়ান্ট ভিলারিয়ালের সঙ্গে গোলশুন্য ড্র করে ‘জি’ গ্রুপ থেকে পরের রাউন্ডে যাবার পথ এখনো উন্মুক্ত রেখেছে রেঞ্জার্স। কারণ এখন গ্রুপের দুই শির্ষ পয়েন্টধারী ভিলারিয়াল ও র‌্যাপিড ভিয়েনার চেয়ে মাত্র এক পয়েন্টে পিছিয়ে রয়েছে রেঞ্জার্স।
এদিকে বৃহস্পতিবারের আগেই ইউরোপা লীগে দ্বিতীয় রাউন্ডের ড্রয়ের জন্য নিজেদের আসন নিশ্চিত করে নিয়েছিল বায়ার লিভারকুজেন, জুরিখ, ডায়নামো জাগ্রেভ, আর্সেনাল, ফ্রাঙ্কফুর্ট, ল্যাৎসিও এবং চেলসি। বৃহস্পতিবারের ম্যাচের পর ওই তালিকায় নাম লেখাল সালজবার্গ, স্পোর্টিং লিসবন, রিয়াল বেতিস, জেনিথ সেন্ট পিটার্সবার্গ, ডায়নামো কিয়েভ, ক্রাসন্ডার ও ফেনারবেচ।
বৃহস্পতিবার সিরি এ লীগের জায়ান্ট এসি মিলান ৫-২ গোলের বিশাল ব্যবধানে লুক্সেমবার্গের ডুডেলেঞ্জকে হারালেও পরের রাউন্ডের ড্রয়ে জায়গা পাবার জন্য শেষ ম্যাচে অলিম্পিয়াকো’র বিপক্ষে কমপক্ষে ড্র করতে হবে তাদের।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৭/স্বব