বাসস দেশ-৬ : সাবেক মেয়র খোকার ছেলে-মেয়েকে ৪ সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ

148

বাসস দেশ-৬
হাইকোর্ট-আদেশ
সাবেক মেয়র খোকার ছেলে-মেয়েকে ৪ সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ
ঢাকা, ২৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : সম্পদের তথ্য বিবরণী না দেয়া সংক্রান্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ছেলে ইসরাখ হোসেন ও মেয়ে সারিকা সাদেককে আগামী চার সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেয়।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, আদালত আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে এ দু’জনকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে আদালত।
ডেপুটি এটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক বলেন, সম্পদের তথ্য বিবরণী চেয়ে দুদক ২০০৮ সালের ১ সেপ্টেম্বর ইসরাখ হোসেন ও সারিকা সাদেককে আলাদা করে নোটিশ দেয়। নোটিশে তাদের নিজের নামে ও তাদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে বা বেনামে বা তাদের পক্ষে অন্য কোনো নামে অর্জিত যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পদ-সম্পত্তি, দায়-দেনা, আয়ের উৎসসহ বিস্তারিত বিবরণ সাত কার্যদিবসের মধ্যে দুদকে জমা দিতে বলা হয়। কিন্তু তারা বিবরণী না দেয়ায় দুদকের সহকারী পরিচালক মো. সামছুল আলম রমনা থানায় ২০১০ সালের ২৯ ও ৩০ আগস্ট মামলা করেন। ওই মামলায় আট বছর পর আগাম জামিন চেয়ে আবেদন করেছেন ইসরাখ হোসেন ও সারিকা সাদেক। এর আগে দুদকের নোটিশ চ্যালেঞ্জ করে রিট আবেদনও করেন ইসরাখ ও সারিকা-যা আদালত খারিজ করে দেয় বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী আমিন উদ্দিন মানিক।
বাসস/এএসজি/ডিএ/১৪৫৫/কেকে