বাসস দেশ-৫ : শহীদ মিলন দিবস পালিত

105

বাসস দেশ-৫
মিলদ-দিবস-পালিত
শহীদ মিলন দিবস পালিত
ঢাকা, ২৭ নভেম্বর, ২০১৮ (বাসস) : স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম পেশাজীবী নেতা ডা. শামসুল আলম খান মিলনের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।
শহীদ মিলন দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকালে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ঢাকা মেডিকেল কলেজ চত্বরে মিলনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতেরও আয়োজন করা হয়।
শহীদ মিলন দিবস উপলক্ষে সকালে আওয়ামী লীগের পক্ষ থেকে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেন ও আনোয়ার হোসেন, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা নিবেদন শেষে আবদুর রহমান বলেন, মিলনের রক্তদানের মধ্য দিয়ে স্বৈরশাসক পতনের চূড়ান্ত আন্দোলনের সূচনা করেছিল। যে চেতনা ধারণ করে ডা. মিলন প্রাণ দিয়েছিল, আগামী প্রজন্মকে সেই চেতনায় অসম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যেতে হবে।
এছাড়াও শহীদ মিলনের পরিবার, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, আওয়ামী যুবলীগ, বাংলাদেশ ছাত্রলীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন রাজনৈতিক দল, সহযোগী সংগঠন ও চিকিৎসকদের বিভিন্ন সংগঠন তার কবরে শ্রদ্ধা নিবেদন করেন।
এ ছাড়া টিএসির সামনে মিলন স্মৃতি চত্বরে বিভিন্ন রাজনৈতিক দল, সহযোগী সংগঠন ও চিকিৎসকদের বিভিন্ন সংগঠন শহীদ মিলনের প্রতি শ্রদ্ধা জানান।
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের তৎকালীন যুগ্মমহাসচিব ও ঢাকা মেডিকেল কলেজের শিক্ষক ডা. মিলন ১৯৯০ সালের ২৭ নভেম্বর ঘাতকদের গুলিতে শহিদ হন।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডা. মিলনের কবরের পাশে সকাল ১০টায় এক আলোচনা সভার আয়োজন করে।
এছাড়াও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকেও সকালে মিলনের সমাধি ও মিলন স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। পার্টির সভাপতি রাশেদ খান মেননসহ জ্যেষ্ঠ নেতারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/বিকেডি/১৬২৫/অমি