বাজিস-৬ : টাঙ্গাইলে আমন ধান কাটার ধুম

204

বাজিস-৬
টাঙ্গাইল-আমন ধান
টাঙ্গাইলে আমন ধান কাটার ধুম
টাঙ্গাইল, ২৭ নভেম্বর ২০১৮ (বাসস) : বাংলা পঞ্জিকা মতে এখন চলছে হেমন্তকাল। পুরো দমে শীতকাল আসতে এখনো বাকি কিছুটা সময়। কিন্তু কার্তিক মাস শেষ হতে না হতেই নামতে শুরু করেছে শীত। গ্রামগঞ্জের ভোরের মেঠাপথে এখন কুয়াশার হিমশীতল পরশ। হেমন্তের শীতের পরশটা উপভোগ্য হয়ে ওঠে নবান্নেই। তাই টাঙ্গাইলের সর্বত্র এখন আমন ধান কাটার ধুম চলছে। মাঠে-ময়দানে শীত কিংবা রৌদ্র উপেক্ষা করে চাষীরা ক্ষেত থেকে পাকা ধান সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছেন। ধান কেটে নতুন ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষাণ-কৃষাণীরা।
অপরদিকে নবান্নের জন্য সারা বছর অপেক্ষায় থাকে কৃষাণ-কৃষাণীরা। নতুন ধানে হবে নবান্ন। নতুন ধানে পিঠা পুলি, পায়েস, মুড়িমুড়কি আর মোয়াসহ নানা খাবার তৈরি হয় এ নবান্নের দিনে। বাড়িতে বাড়িতে মেয়ে জামাইসহ আমন্ত্রিত হবেন আত্মীয়রা। সরেজমিনে টাঙ্গাইলের সদর উপজেলার বেশকয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ ধান ক্ষেত। সেখানকার চাষিরা ধান কাটছেন এবং ধান তুলছেন। অনেকেই আবার ধান কেটেও ফেলেছেন। ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত ব্যস্ত কৃষক-কৃষাণী। কেউ আবার ধান নিয়ে যাচ্ছেন বাড়ির উঠানে। এরপর কৃষকের আঙিনায় ধানের ছড়াছড়ি, গোলা ভরা ধান এবং ধান থেকে চাল। তাই তাদের এখন দম ফেলার ফুরসত নেই। জানা যায়, গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই যেন নবান্নের আমেজ ছড়িয়ে পড়ছে। ঢেঁকিতে ধান ভেনে আটা করা, আর সেটা দিয়েই তৈরি হচ্ছে পিঠা পুলি। আমন্ত্রণ জানানো হচ্ছে আত্মীয় স্বজনদের।
কৃষকরা জানান, ধান কাটা শুরু হয়েছে দুই সপ্তাহ আগে। আগামী ১৫ দিন কিংবা মাস খানেকের মধ্যে সব ধান ঘরে চলে আসবে। এবার প্রতি বিঘায় ১৮ থেকে ২০ মণ পর্যন্ত ধান উৎপাদন হয়েছে। বাজারে এখন প্রতি মণ নতুন ধান বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৮০০ টাকায়। ফলন ভালো হওয়ায় কৃষকদের মুখে মুখে এখন হাসির ঝিলিক। এবার জেলায় ব্রি-৪৯, ব্রি-৫১, পাজাম, আবছায়া ও স্বর্ণা ধান চাষ হয়েছে বেশি। এসব জাতের চাল সুস্বাদু ও চিকন হওয়ায় হাটবাজারে চাহিদা রয়েছে। এ ব্যাপারে কৃষাণী রাহিমা বেগম বলেন, নবান্ন উৎসব আসলে আমাদের কাজের চাপ বহুগুনে বেড়ে যায়। মাঠে কাজ করার পাশাপাশি বাড়িতেও কাজ করে থাকি। নতুন ধান দিয়ে তেলের পিঠা, ভাপা পিঠা, চিতই পিঠা, দুধের পিঠাসহ হকের রকমের পিঠা তৈরি করে আত্মীয়-স্বজন নিয়ে ভোজন করবো।
একই এলাকার কৃষক হুমায়ন কবির বলেন, এ বছর আমি তিন বিঘা জমিতে আমন ধান চাষ করেছি। তিন বিঘায় আমার প্রায় ১৬ হাজার টাকা খরচ হয়েছে। আবহাওয়া অনুকূলে ও পোকার আক্রমণ না থাকায় আমার ধান খুব ভালো হয়েছে। আশা করছি তিন বিঘায় প্রায় ৫০ মণ ধান পাবো। ফলন ভালো হওয়ায় আমি খুব খুশি। অপর কৃষক রফিকুল ইসলাম বলেন, আমরা নিজেদের উদ্যোগে ধান চাষ করি। কৃষি অফিস থেকে সহযোগিতা করলে আমাদের অনেক উপকার হতো। সঠিক সময়ে সঠিকভাবে চাষাবাদ করতে পারতাম। তবে আমরা কোন বিনামূল্যে সার ও বীজ এ বছর পাইনি।
টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, জেলায় এবার আলই-হালাই, বিন্নি, কালিজিরা, নাইজার শাইল, বাশিরাজ, তুলসিমালা, স্বর্ণালতা, গাইনঞ্জা, পাজাম, পাটজাগ, লতিশাইল, ঢেপা, হরি, জামাই আদুরী, লালশাইল, ক্ষিরস্যাপাত, চিনিগুড়া, রাজভোগ, হাসফুল, চাপালী, হাইব্রিড ধানী গোল্ড, এসএল-৮, বিআর-১১, বিনা-৭, বিআর-১০, ১১,২২,২৩, ব্রিধান ২৯, ৩২, ৩৩, ৩৪, ৩৯, ৪০, ৪১, ৪৬, ৪৯, ৫১, ৫২, ৫৬, ৫৭, ৬২, স্বর্না, পাজাম, হরিধান, মাধমী জাতের ধান আবাদ করা হয়েছে।
এ বিষয়ে টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল রাজ্জাক বলেন, পোকা মাকড়ের আক্রমণ না থাকায় টাঙ্গাইলে এ বছর আমন ধানের বাম্পার ফলন হয়েছে। এ বছর রোপা আমনের টার্গেট ছিল ৮৩ হাজার ৮৬২ হেক্টর। কিন্তু বন্যা না হওয়ার কারণে টাঙ্গাইলে ৯৭ হাজার ৭০৯ হেক্টর জমিতে রোপা আমনের চাষ হয়েছে। অপরদিকে বোনা আমনের টার্গেট ছিল ২৯ হাজার ২১ হেক্টর জমিতে। ধানের চারা রোপণের সময় বৃষ্টি হওয়ার কারণে টাঙ্গাইলে এ বছর ২৫ হাজার ৮০ হেক্টর জমিতে বোনা আমনের চাষাবাদ হয়েছে। সবমিলে এ বছর উৎপাদনের টার্গেট ছিল ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল। আমরা আশা করছি সব মিলে এ বছর ২ লাখ ৮৪ হাজার মেট্রিক টন চাল উৎপাদন হবে। তিনি আরও বলেন, মাঠ পর্যায়ে আমাদের উপজেলা কৃষি অফিসার ও কৃষি কর্মকর্তারা কাজ করছেন। তারা বিভিন্নভাবে কৃষকদের পরার্মশ দিচ্ছেন।
বাসস/সংবাদদাতা/কেইউ/১৪২৭/নূসী