৬টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা

208

নওগাঁ, ২৭ নভেম্বর ২০১৮ (বাসস) : জেলায় পল্লী বিদ্যুৎ সমিতির দু’টি অফিস বর্তমান সরকারের ১০ বছরে ৩ লক্ষ ৯১ হাজার ৮শ ৯৪টি বিদ্যুৎ সংযোগ প্রদান করেছে। মোট ৪ হাজার ৮শ ৪৪ দশমিক ৮৯ কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণ করতে মোট ব্যয় হয়েছে ৭৬৪ কোটি ৫৪ লক্ষ টাকা।
নওগাঁ সদর, আত্রাই, রানীনগর, বদলগাছি, মান্দা, নিয়ামতপুর এবং মহাদেবপুর উপজেলার আংশিক এলাকা নিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি-১ গঠিত। পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার এনামুল হক প্রামানিক বলেছেন তাঁর আওতাধীন এলাকায় ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট ২ লক্ষ ৪৩ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। এ সংযোগ প্রদানের ক্ষেত্রে মোট ২ হাজার ৯শ ৪৭ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণে মোট ব্যয় হয়েছে ৪৪২ কোটি ৫ লক্ষ টাকা।
এ এলাকায় ৬৪ শতাংশ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা সম্ভব হয়েছে।
অপরদিকে পত্নীতলা, সাপাহার, ধামইরহাট, পোরশা এবং মহাদেবপুর উপজেলার আংশিক এলাকা নিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি-২। পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার মোঃ নুরুল ইসলাম জানিয়েছেন তাঁর আওতাভুক্ত এলাকায় ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এ দশ বছরে মোট ১ লাখ ৪৮ হাজার ৮শ ৯৪ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। এ জন্য মোট ১ হাজার ৮শ ৯৭ দশমিক ৮৯ কিলোমিটার লাইন নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩২২ কোটি ৪৯ লক্ষ টাকা। এ এলাকায় মোট ৬১ শতাংশ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে।
এ পর্যন্ত নওগাঁ জেলার নওগাঁ সদর, অত্রাই, রানীনগর, নিয়ামতপুর, পোরশা ও মহাদেবপুর এ ৬টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। আরও কয়েকটি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হিসেবে ঘোষণার অপেক্ষায় আছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।