বাসস দেশ-১১ : প্রপাগান্ডা ছড়িয়ে আচরণবিধি লঙ্ঘন করছে বিএনপি : ড. হাছান মাহমুদ

184

বাসস দেশ-১১
হাছান মাহমুদ-আচরণবিধি
প্রপাগান্ডা ছড়িয়ে আচরণবিধি লঙ্ঘন করছে বিএনপি : ড. হাছান মাহমুদ
চট্টগ্রাম, ২৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : বিএনপি নেতৃবৃন্দ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যাচার ও প্রপাগান্ডা ছড়িয়ে নির্বাচনী আচরণবিধি সুস্পষ্ট লঙ্ঘন করছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।
তিনি আজ চট্টগ্রাম নগরের দেওয়ানজী পুকুর পাড় এলাকায় তার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন।
হাছান বলেন, ‘বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ কয়েকদিন ধরে একের পর এক মিথ্যাচার করছেন। এসব নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। তিনি জনগণকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে সরকারি কর্মকর্তাদের একটি বানোয়াট বৈঠকের কথা বলেছেন। যেখানে প্রধানমন্ত্রীর সচিব, এপিএস, জনপ্রশাসন সচিব, এমনকি নির্বাচন কমিশনের সচিবকেও জড়িয়েছেন। ইতোমধ্যে সংশ্লিষ্টদের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে। উকিল নোটিশ পাঠানো হয়েছে। প্রকৃতপক্ষে রিজভী আহমেদের কাজ হচ্ছে প্রতিদিন একটি সংবাদ সম্মেলন করে মিথ্যাচার করা, প্রপাগান্ডা ছড়ানো।
তিনি বলেন, ‘নির্বাচনী বিধিতে বলা আছে, কোনো প্রার্থীর বিরুদ্ধে বা কোনো ব্যাপারে প্রপাগান্ডা ছড়ানো যাবে না। অথচ সরকারের সর্বোচ্চ পর্যায়ের সচিবদের বিরুদ্ধে জঘন্য মিথ্যাচার করা হলো। প্রপাগান্ডা ছড়িয়ে আচরণবিধি লংঘনের জন্য রিজভী আহমেদ ও বিএনপির বিরুদ্ধে যেন ব্যবস্থা নেয়া হয় তার জন্য তিনি নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ জানান।
হাছান মাহমুদ প্রশ্ন রাখেন, ‘কোন আচরণবিধি বলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি, দুর্নীতির দায়ে ১০ বছর সাজাপ্রাপ্ত আসামি তারেক রহমান তাদের প্রার্থীদের, মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিলেন?’
দলীয় মনোনয়ন প্রসঙ্গে ড. হাছান মাহমুদ বলেন, ‘দুই বছর ধরে জরিপের ফলাফলের ভিত্তিতে আওয়ামী লীগে মনোনয়ন দেয়া হয়েছে। আমাদের অনেকে মনোনয়ন প্রত্যাশী ছিলেন। প্রতিটি আসনে গড়ে ১৩ জন। মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে “জয়লাভের সম্ভাবনা” মুখ্য বিবেচ্য বিষয় ছিলো। অতীতেও আমাদের দলের সব নেতা-কর্মী ঐক্যবদ্ধ থেকে যাকে মনোনয়ন দেওয়া হয়েছে, নৌকা দেয়া হয়েছে- তার পক্ষে কাজ করেছে, এবারও কাজ করবে।’
বাসস/ডিবি/কেসি/১৭৪৫/এএএ