বাসস ক্রীড়া-৮ : চেলসির জয় রথ থামালো স্পার্সরা

287

বাসস ক্রীড়া-৮
ফুটবল-প্রিমিয়ার লীগ-চেলসি-টোটেনহ্যাম
চেলসির জয় রথ থামালো স্পার্সরা
লন্ডন, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : মরিসিও পচেত্তিনহোর , এই মৌসুমে টোটেনহ্যাম বড় কিছু অর্জনের যোগ্য। শনিবার ওয়েম্বলিতে চেলসিকে ৩-১ গোলে হারিয়ে নিজের ওই বিশ্বাসকে আরো শানিত করেছেন স্পর্সদের এই কোচ।
চেলসির কোচ হিসেবে মরিজিও সারির এই প্রথম হারের সুবাদে টোটেনহ্যাম হটস্পার্স পৌঁছে গেছে পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে। শনিবার অনুষ্টিত প্রিমিয়ার লীগের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি সহজ জয় পেলেও আরো একবার হোঁচট খেয়েছে তাদের নগর প্রতিদ্বন্দ্বি ম্যানচেস্টার ইউনাইটেড। ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ৪-০ গোলে পরাজিত করেছে পেপ গার্দিওলার সিটিজেনরা। এটি তাদের টানা অস্টম জয়। অপরদিকে ক্রিস্ট্যাল প্যালেসের সঙ্গে গোলশূন্য ড্র করেছে হোসে মরিনহোর ইউনাইটেড।
পচেত্তিনো বলেন,‘ বড় কিছু অর্জনের চিন্তা করলে এমন কিছু উল্লেখ করার মত জয়ের প্রয়োজন রয়েছে। এখন আমাদের মুল চ্যালেঞ্জ হচ্ছে এই ধরাবাহিকতা ধরে রেখে এগিয়ে যাওয়া। মৌসুমের বাকীটা সময় এই চ্যালেঞ্জ নিয়েই চলতে হবে।’
ম্যাচের অস্টম মিনিটে ডেলে আলির দর্শনীয় হেডের গোল এগিয়ে দেয় স্পার্সদের। বিশ্বকাপের কারণে পচেত্তিনহোর যে নয়জন খেলোয়াড় ইনজুরির কবলে পড়েছির তাদের একজন ইংল্যান্ডের এই আন্তর্জাতিক খেলোয়াড়। ক্রিস্টিয়ান এরিকসনের ফ্রি কিকের বলে হেড দিয়ে গোলটি আদায় করেন আলী। দলের হয়ে ১৬ ও ৫৪তম মিনিটে বাকী গোল দুটি করেছেন যথাক্রমে হ্যারি কেন ও সন হিওং -মিন।
আলি বলেন, ‘চেলসি শীর্ষ স্থানীয় দল। বেশ ক’জন ভাল খেলোয়াড় দলে ভিড়িয়েছে। তবে আমরাও সেরা দলের একটি। ২-০ গোলে এগিয়ে যাবার পর আমরা সেখানেই থেমে যেতে পারতাম। কিন্তু তা আমরা করিনি। আমরা গোলের প্রচুর সুযোগ সৃস্টি করেছি। আশা করি আগামীতে সবগুলো সুযোগ কাজে লাগাতে পারব।’
চেলসি কোচ সারি বলেন, ‘আমার মনে হয় সবগুলো বিভাগেই আমরা খারাপ খেলেছি। শারীরিক, মানষিক, কৌশলগত-সব বিভাগেই। জানি আমাদের কিছু সমস্যা আছে। আজকের এই পারফর্মেন্সে সবার সামনেই বিষয়টি প্রকাশিত হয়ে গেল।’
চেলসি হেরে গেলেও ওয়াট ফোর্ডকে ৩-০ গোলে হারিয়ে শিরোপার লড়াইয়ে সিটিজেনদের পিছু নেয়া অব্যাহত রেখেছে লিভারপুল। শীর্ষ ধারী সিটিজেনদের চেয়ে মাত্র ২ পয়েন্টে পিছিয়ে রয়েছে তারা। অপরদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সিটির পার্থক্য ১৪ পয়েন্টের। পল পগবাকে এখনো সাইডলাইনে বসিয়ে রেখেছেন কোচ মরিনহো। ফলে প্যালেসের বিপক্ষে গোলের পথ খুঁজে পায়নি ইউনাইটেড। নিজেদের মাঠ ওল্ড ট্রাফোর্ডেই গোলশুন্য ড্র করতে হয়েছে নীচের সারির দল প্যালেসের সঙ্গে।
এদিকে কার্ডিফকে ১-০ গোলে হারিয়ে ইউনাইটডকে টপকে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে এভারটন। ফুলহ্যামের দায়িত্ব নেয়ার পর প্রিমিয়ার লীগে প্রথম জয়ের দেখাও পেয়েছেন কোচ ক্লাদিও রানিয়েরি। ধুকতে থাকা সাউদাম্পটনকে তার দল হারিয়েছে ৩-২ গোলে।
গত মাসে লিভারপুলের সঙ্গে গোল শূন্য ড্র করার পর ১৩টি লীগ ম্যাচের ১২টিতেই জয় নিশ্চিত করেছে পেপ গার্দিওরার ম্যানচেস্টার সিটি। ফলে মোট পয়েন্টর মধ্যে ওই পয়েন্টই নষ্ট করেছে তারা। শনিবার ম্যাচ জয়ের পর সিটিজেন কোচ পেপ গার্দিওলা বলেন, ‘আন্তর্জাতিক বিরতীর পর ৪-০ গোলের এই জয়টি খুবই ভাল জয়। আপনি যদি রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ কিংবা ম্যানচেস্টার ইউনাইটেডের দিকে তাকান, তাহলে দেখবেন সবাই সংগ্রামের মধ্যে রয়েছে।’ দলের হয়ে ম্যাচের প্রথম ২০ মিনিটের মধ্যে গোল করা অব্যাহত রেখেছেন ডেভিড সিলভা ও রাহিম স্টার্লিং। যা সিটিজেনদের শেষ পর্যন্ত জয়ের ধারা ধরে রাখতে সহযোগিতা করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০০/স্বব