বাসস দেশ-২২ : পাটশিল্পের বর্তমান অবস্থা ও সম্ভাবনা নিয়ে সেমিনার

283

বাসস দেশ-২২
পাটশিল্প-সেমিনার
পাটশিল্পের বর্তমান অবস্থা ও সম্ভাবনা নিয়ে সেমিনার
ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : পাট শিল্পের বর্তমান অবস্থা ও সম্ভাবনা নিয়ে আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্সের উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।
বিল্স এর ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান ভূঞার সভাপতিত্বে এবং যুগ্ম মহাসচিব ও নির্বাহী পরিচালক মো. জাফরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য সহিদুল্লা চৌধুরী।
আলোচনায় অংশগ্রহণ করেন বিজেএমসি’র সাবেক মহাপরিচালক ও বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমদ খান, বিশিষ্ট অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এম আকাশ, বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশন এর মহাসচিব শহীদুল করিম, বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য মো. আশরাফ হোসেন, সিপিডি’র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, খুলনার পাটকল শ্রমিক নেতা মহিউদ্দীন আহমেদ, চট্টগ্রামের পাট শ্রমিক নেতা মাহবুবুল আলম, ডেমরার করিম জুট মিলের ট্রেড ইউনিয়ন নেতা আবুল হোসেন।
ড. মোবারক আহমদ খান বলেন, পলিথিনের কুপ্রভাব বুঝতে পেরে বিশ্ববাজার এখন পলিথিন থেকে সরে আসার প্রয়োজনীয়তা অনুভব করছে। এ ক্ষেত্রে সিনথেটিকের সাথে প্রতিযোগিতায় পাটের টিকে থাকার চ্যালেঞ্জ মোকাবেলা ও পণ্যের মান উন্নয়নে পর্যাপ্ত গবেষণার প্রয়োজন। লিগনিন্ট ও সেলুলোজের মতো পাটের উপজাতগুলো গার্মেন্টস শিল্পেও ব্যবহারের সম্ভাবনা রয়েছে।
বাসস/সবি/এমএআর/১৮৪৫/এএএ