ইউজিসিতে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক পরামর্শ সভা অনুষ্ঠিত

263

ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক এক পরামর্শ সভা আজ ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।
বিশ^ ব্যাংকের সহযোগিতায় ইউজিসি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের নিয়ে হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্র্রান্সফরমেশন (হিট) প্রকল্পের আওতায় এই পরামর্শ সভার আয়োজন করা হয়।
সদস্য ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান । এ সময় ড. নির্মলা রাও, উপাচার্য, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, ড. মোখলেছুর রহমান, সিনিয়র অপারেশন্স অফিসার, বিশ^ব্যাংক ও প্রফেসর জাভেদ আই. খান (রিসার্চ এন্ড নেটওয়ার্ক স্পেশালিস্ট) অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
প্রধান অতিথি বলেন, ভালো শিক্ষক হওয়া এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো চাকরি পাওয়ার ক্ষেত্রে বিশ^বিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন খুবই প্রয়োজন। শিক্ষক ও শিক্ষার্থীকে উচ্চশিক্ষার গুরুত্বপূর্ণ অংশ উল্লেখ করে অধ্যাপক মান্নান তাদেরকে বর্তমান বিশ্বে তাল মিলিয়ে চলার জন্য আধুনিক জ্ঞান ও দক্ষতায় নিজেদের গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।
সভাপতির ভাষণে ইউসুফ আলী মোল্লা বলেন, ডিজিটাল ট্রান্সফরমেশনের এ যুগে টিচিং ও লার্নিং এর ক্ষেত্রে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন আজ সময়ের দাবি।
এ সময় ইউজিসি সদস্য ড. দিল আফরোজা বেগম, ড. মো. আখতার হোসেন, ইউজিসি সচিব ড. মো. খালেদ ও ইউজিসি, বিশ^ ব্যাংক, ব্রিটিশ কাউন্সিল, ইউজিসি’র কোয়ালিটি এসিউরেন্স ইউনিট এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)- এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।