বাসস ক্রীড়া-৮ : ফুটবল থেকে অবসর নিলেন আফ্রিকান কিংবদন্তী দ্রগবা

128

বাসস ক্রীড়া-৮
ফুটবল-আফ্রিকা-দ্রগবা-অবসর
ফুটবল থেকে অবসর নিলেন আফ্রিকান কিংবদন্তী দ্রগবা
লন্ডন, ২২ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ২০ বছরের ক্যারিয়ারের অবসান ঘটিয়ে ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আইভরিকোস্ট ও চেলসির সাবেক কিংবদন্তী স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা। ৪০ বছর বয়সি এই আফ্রিকান তারকা গতকাল অবসরের ঘোষণা দেন।
পেশাদার ক্যারিয়ারে প্রিমিয়ার লীগ জায়ান্ট চেলসির হয়ে ৩৮১টি ম্যাচে অংশ নিয়ে ১৬৪টি গোল করেছেন দ্রগবা। এ সময় চেলসির হয়ে জয় করেছেন প্রিমিয়ার লীগের চারটি শিরোপা। এছাড়াও দ্রগবার আমলে চারটি এফএ কাপের শিরোপা এবং ২০১২ সালের চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাও জয় করেছে চেলসি। নিজ দেশ আইভরি কোস্টের হয়েও আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বাধিক ৬৫টি গোল করেছেন দ্রগবা।
সর্বশেষ যুক্তরাষ্ট্র সকার লীগের ক্লাব ফনিক্স রাইজিংয়ের হয়ে ফুটবলের সঙ্গে যুক্ত থাকা দ্রগবা এক টুইট বার্তায় বলেছেন,‘ আমি ফুটবলের এই যাত্রা থেকে সরে দাঁড়াতে যাচ্ছি। ফুটবল যাত্রায় আমার সঙ্গী হওয়া খেলোয়াড়, কোচ, দল এবং অগণিত সমর্থকদের ধন্যবাদ জানাচ্ছি।’
খেলোয়াড়ি জীবনে দ্রগবা ছয়টি ভিন্ন ভিন্ন দেশের ক্লাবগুলোতে খেলেছেন। তবে সবচেয়ে বেশী সফলতা পেয়েছেন ফ্রান্স ও ইংল্যান্ডে। ইংল্যান্ডের শীর্ষ ফুটবল টুর্নামেন্ট প্রিমিয়ার লীগে সর্বমোট ১০৪টি গোল আদায় করা দ্রগবা গোল্ডেন বুট জিতেছেন ২০০৬-০৭ ও ২০০৯-১০ মৌসুমে। ছয় বছর আগে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে সমতাসুচক গোলটি করে দলকে টাইব্রেকারে পৌছে দিয়েছিলেন এই আইভরিয়ান। ট্রাইব্রেকারে জার্মানদের হারিয়ে শিরোপা জয় করে ইংলিশ জায়ান্টরা।
ফনিক্সের হয়ে দ্রগবা সর্বশেষ মাঠে নেমেছেন চলতি মাসের আট তারিখ। লুইসভিলে সিটির বিপক্ষে ইউএসএল কাপের ওই ফাইনাল ম্যাচে ১-০ গোলে পরাজিত হয় তার দল ফনিক্স।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/-স্বব