বাজিস-৪ : বরিশালের আর্থ-সামাজিক উন্নয়নে বয়স্ক, প্রতিবন্ধী ও অনগ্রসর ভাতার ভূমিকা অপরিসীম

242

বাজিস-৪
বরিশাল-সামাজিক-নিরাপত্তা-কর্মসূচি
বরিশালের আর্থ-সামাজিক উন্নয়নে বয়স্ক, প্রতিবন্ধী ও অনগ্রসর ভাতার ভূমিকা অপরিসীম
॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ২১ নভেম্বর ২০১৮ (বাসস) : বরিশালে আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তায় বয়স্ক ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা ও বেদে, অনগ্রসর ভাতার ভূমিকা অপরিসীম। বর্তমান প্রধানমন্ত্রী “শেখ হাসিনার বারতা, গড়ো সামাজিক নিরাপত্তা” এ শ্লোগানকে সামনে রেখে এ সকল কার্যক্রম বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সমাজসেবা অধিদপ্তর ও বরিশাল সিটি কর্পোরেশন।
এবিষয়ে নগরীর ১৭নং এবং ১৮নং ওয়ার্ডের বাসিন্দা বয়স্ক ভাতাভোগী ফাতেমা বেগম, হাজেরা বেগম ও কল্লানী রানী দাসসহ বেশ কয়েকজন সুবিধাভোগী বাসস’কে জানান, বাড়ি বাড়ি কাজ করে অনাহারে অর্ধাহারে কোন রকমে জীবন চলতো আমাদের। বয়সের ভাড়ে শারিরীকভাবে অক্ষম হয়ে পড়ে ছিলাম। প্রতিটি মুহূর্ত কাটতো অনিশ্চয়তার মধ্যে। অনাহারে-অর্ধাহারে চলছিল জীবন। ঠিক তখনই সরকার ঘোষিত বয়স্ক ভাতা’র অর্থ আমাদের কাছে অনেকটাই সম্বল হয়ে উঠে। শুরু হয় নতুন করে পথ চলা।
জেলা সমাজসেবা অধিদফতরের সংশ্লিষ্ট সূত্র জানায়, বয়সের ভারে কর্মশক্তি হারিয়ে, পরিবার-পরিজনের কাছে বোঝা হয়ে উঠা অবহেলিত ও দুস্থ জনগোষ্ঠীর দোরগোড়ায় বর্তমান সরকার বয়স্ক ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা ও বেদে অনগ্রসর ভাতা পৌঁছে দিয়ে তাদের জীবনমান উন্নয়নে এনে দিয়েছে পরিবর্তন।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বয়স্ক ভাতা, হিজড়া ভাতা, বেদে ও অনগ্রসর (দলিত, হরিজন ইত্যাদি) ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ প্রতিটি ক্ষেত্রে সরকারের ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’ অবহেলিত, দুস্থ ও হতদরিদ্র জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা ও আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে।
এ প্রসঙ্গে আলাপকালে শহর সমাজসেবা কর্মকর্তা জাবির আহমেদ বলেন, সিটি কর্পোরেশন এলাকার ৩০টি ওয়ার্ডে বর্তমানে ৩ মাস পর পর প্রায় ১৩ হাজার ৭০১ জনের মাঝে জনপ্রতি মাসিক ৫শ’ টাকা হারে সর্বমোট প্রায় ২ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকা বয়স্ক ভাতা প্রদান করা হচ্ছে।
৩০টি ওয়ার্ডে ৩ মাস পর পর প্রায় ১ হাজার ৩৩৮ জন প্রতিবন্ধীর মাঝে জনপ্রতি ৭শ’ টাকা হারে সর্বমোট প্রায় ২৮ লাখ ৯ হাজার ৮শ’ টাকা অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদান করা হচ্ছে। ৩ মাস পর পর প্রায় ৪৭ জন হিজড়ার মাঝে জনপ্রতি ৬শ’ টাকা হারে প্রায় ৮৪ হাজার ৬শ’ টাকা হিজড়া ভাতা প্রদান করা হচ্ছে। ৩ মাস পর পর প্রায় ১২০ জন বেদে ও অনগ্রসর (দলিত, হরিজন ইত্যাদি) সম্প্রদায় জনগোষ্ঠীর মাঝে জনপ্রতি ৫শ’ টাকা হারে প্রায় ১ লাখ ৮০ হাজার টাকা ভাতা প্রদান করা হয়।
এ বিষয়ে জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক আল মামুন তালুকদার বলেন, দুস্থ, অবহেলিত জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা ও জীবন মানোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার “সামাজিক নিরাপত্তা কর্মসূচি” একটি যুগান্তকারী পদক্ষেপ। বর্তমান সরকার দরিদ্র অসচ্ছল প্রতিবন্ধী জনগোষ্ঠির ভাগ্য পরিবর্তন ও জীবন মানোন্নয়নে বয়স্ক ভাতা, বিধাব ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন ধরনের ভাতা কর্মসূচি প্রবর্তন চালু করেছেন।
এ ব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা মোঃ খাইরুল হাসান বলেন, অতিদররিদ্র্য কমিয়ে আনার মাধ্যম হিসেবে সরকার ব্যাপক আকারে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি হাতে নিয়েছে। যা সফলতার সঙ্গে সম্পন্ন করতে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) কাজ করছে।
বাসস/সংবাদদাতা/১৩৫০/মহ/নূসী